ধর্ম থেকে মুখ ফেরাচ্ছে আরবরা?

ধর্ম থেকে মুখ ফেরাচ্ছে আরবরা?

ধর্ম থেকে মুখ ফেরাচ্ছে আরবরা?
ধর্ম থেকে মুখ ফেরাচ্ছে আরবরা?

আন্তর্জাতিক ডেস্ক : আরবদের মধ্যে ধর্মীয় অনুভূতি কমছে। মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার দেশগুলোর মধ্যে এ যাবৎকালের সবচেয়ে বড় ও বিশদ জরিপে এই তথ্য উঠে এসেছে।

জরিপটিতে কেবল ধর্ম নয়, নারী অধিকার থেকে শুরু করে নিরাপত্তা ও যৌন পরিবর্তনের বিষয়ে আরবদের অনুভূতি উঠে এসেছে।

বিবিসি নিউজের আরবি বিভাগের জন্য জরিপটি করেছে আরব ব্যারোমিটার রিসার্চ নেটওয়ার্ক। ফিলিস্তিন অঞ্চল ও ১০টি দেশের মধ্যে ২০১৮ থেকে ২০১৯ সালের বষন্তকাল পর্যন্ত এ জরিপটি চালানো হয়েছে।

আরব অঞ্চলে ২০১৩ সাল থেকে ‘ধার্মিক নয়’ লোকের সংখ্যা ছিল ৮ শতাংশ। এবারের জরিপে দেখা গেছে, সেটি বেড়ে ১৩ শতাংশে পৌঁছেছে। ধর্ম না মানার এই হার বেড়েছে ৩০ বছরের নিচের জনগোষ্ঠীর মধ্যে, যাদের ১৮ শতাংশই ধার্মিক নয় বলে চিহ্নিত। তবে এ  ক্ষেত্রে ব্যতিক্রম ইয়েমেন। দেশটিতে ধর্ম না মানা মানুষের সংখ্যা কমেছে।

জরিপে দেখা গেছে, আরবের অধিকাংশ লোকই প্রধানমন্ত্রী কিংবা প্রেসিডেন্ট পদে নারীর অধিকারকে সমর্থন করে। এ ক্ষেত্রে ব্যতিক্রম আলজেরিয়া। দেশটির ৫০ শতাংশেরও কম মানুষ রাষ্ট্রপ্রধান হিসেবে নারীকে গ্রহণযোগ্য বলে মনে করে।

পারিবারিক জীবনের সিদ্ধান্তের ক্ষেত্রে আরবের অধিকাংশ নারীই মনে করে স্বামীকেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া উচিৎ। তবে এ ক্ষেত্রে কিছুটা ব্যতিক্রম মরক্কো। দেশটির অর্ধেকের কিছু কম মানুষ মনে করে পারিবারিক জীবনে সবসময় স্বামীর সিদ্ধান্ত সবসময় চূড়ান্ত হওয়া উচিৎ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com