সংবাদ শিরোনাম :
নবীগঞ্জে গরু ধান খাওয়াকে কেন্দ্র করে গরু রাখাল খুন ধ্বংসের দ্বারপ্রান্তে স্কুল-কলেজের শিক্ষার্থীসহ যুব সমাজ চুনারুঘাটের আহম্মদাবাদ ইউনিয়নজুড়ে জুয়া ও মাদকের ছড়াছড়ি মাধবপুরে মালিকানার জোর দেখিয়ে পথচলায় প্রতিবন্ধকতা সৃষ্টি!  চুনারুঘাটে শিক্ষা ব্যবস্থায় ধস, ক্ষুব্ধ অভিভাবকরা লাখাইয়ে ডাকাতদলের সদস্য গ্রেপ্তার শায়েস্তাগঞ্জে পচাঁবাসি খাবার বিক্রির অভিযোগে ফার্দিন মার্দিন রেষ্টুরেন্টকে জরিমানা চুনারুঘাটে ৮ বছরের শিশু ধর্ষণের শিকার অনিয়মের দায়ে এয়ার লিংক ক্যাবল টিভি নেটওয়ার্ককে জরিমানা বানিয়াচংয়ে এক নারীর ঝুলন্ত মরদেহ উদ্ধার হবিগঞ্জে অকৃতকার্য বেড়েছে ৩ গুণের বেশি
দ্বিতীয় চালানে অ্যাস্ট্রাজেনেকার ৫ লাখ টিকা আসছে শুক্রবার

দ্বিতীয় চালানে অ্যাস্ট্রাজেনেকার ৫ লাখ টিকা আসছে শুক্রবার

http://lokaloy24.com
http://lokaloy24.com

লোকালয় ডেস্ক:টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের আওতায় জাপান সরকারের দেওয়া অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার প্রায় ৫ লাখ টিকার দ্বিতীয় চালান শুক্রবার দেশে পৌঁছাবে।

শনিবার বিকেলে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জাপানের দেওয়া অ্যাস্ট্রাজেনেকার ২ লাখ ৪৫ হাজার ২০০ ডোজ টিকার প্রথম চালান গ্রহণকালে এ কথা বলেন।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতো’র কাছ থেকে এই টিকা গ্রহণ করেন তিনি। টিকার জন্য জাপান সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন পররাষ্ট্রমন্ত্রী।

তিনি আরও বলেন, টোকিও কয়েক দফায় অ্যাস্ট্রাজেনেকার তিন মিলিয়নের (৩০ লাখ) বেশি টিকা পাঠাবে। আগামী শুক্রবার এই টিকার প্রায় ৫ লাখ ডোজ নিয়ে দ্বিতীয় চালানটি দেশে পৌঁছাবে।

ড. মোমেন বলেন, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার প্রস্তুতকৃত এই টিকার দ্বিতীয় ডোজ টিকা গ্রহণের জন্য বাংলাদেশের প্রায় ১.৫ মিলিয়ন (১৫ লাখ) মানুষ অপেক্ষায় রয়েছে। এ জন্যই টিকার এই চালানটি আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সরকার ইতোমধ্যেই কোভ্যাক্সের আওতায় বিভিন্ন সূত্র থেকে কভিড-১৯ টিকা সংগ্রহের ক্ষেত্রে একটি ভালো অবস্থান তৈরি করে নিয়েছে। পাশাপাশি, দেশবাসীর জন্য টিকা সরবরাহ নিশ্চিত করতে আমরা বাণিজ্যিকভাবেও টিকা ক্রয় করছি।

উল্লেখ্য, ভারতের সেরাম ইনস্টিটিউটের কাছ থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার (কোভিশিল্ড) তিন কোটি ডোজ টিকা কেনার জন্য অগ্রিম টাকা দিয়ে গত বছরের শেষ দিকে চুক্তি করেছিল বাংলাদেশ।

ওই টিকার প্রথম চালান পাওয়ার পর গত ৭ ফেব্রুয়ারি সারা দেশে গণটিকাদান শুরু হয়। পরে ভারত সরকার নিষেধাজ্ঞা দিলে সেরাম টিকা সরবরাহ বন্ধ করে দেয়।

এতে বন্ধ হয়ে যায় বাংলাদেশে টিকার প্রথম ডোজ দেওয়ার কর্মসূচি। এমনকি চুক্তির টিকা দেওয়ার বিষয়ে নির্দিষ্ট করে কিছু বলছে না দিল্লি ও সেরাম কর্তৃপক্ষ।

এখন পর্যন্ত যারা অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজ পেয়েছেন, তাদের মধ্যে ১৫ লাখ ২১ হাজার ৯৪৭ জন দ্বিতীয় ডোজের টিকা পাননি। জাপান থেকে টিকা পেলে তার একটি অংশ পূরণ হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com