দেশের প্রথম নারী শিক্ষামন্ত্রী হচ্ছেন দীপু মনি

দেশের প্রথম নারী শিক্ষামন্ত্রী হচ্ছেন দীপু মনি

দেশের প্রথম নারী শিক্ষামন্ত্রী হচ্ছেন দীপু মনি
দেশের প্রথম নারী শিক্ষামন্ত্রী হচ্ছেন দীপু মনি

লোকালয় ডেস্কঃ শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি। মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম রোববার বিকেল ৫টায় সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। একাদশ জাতীয় নির্বাচনে চাঁদপুর-৩( চাঁদপুর সদর- হাইমচর) আসন থেকে তৃতীয়বারের মতো বিপুল ভোটে জয়ী হয়ে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।

স্বাধীনতার ৪৭ বছর পর নারী শিক্ষার অগ্রদূত বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের দেশ পাচ্ছে একজন নারী শিক্ষামন্ত্রী। ডা. দীপু মনি ১৯৬৫ খ্রিস্টাব্দের ৮ ডিসেমম্বর ঢাকায় জন্মগ্রহণ করেন। তিনি একজন বাংলাদেশী নারী রাজনীতিবিদ যিনি ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। বাংলাদেশের প্রথম মহিলা পররাষ্ট্রমন্ত্রী হিসেবে তিনি নিয়োগ পান ২০০৮ সালে আওয়ামীলীগ জয়লাভের পর। পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক পররাষ্ট্র মন্ত্রী ছিলেন ডা: দীপু মনি, এমপি।

তিনি মাদার তেরেসা আন্তর্জাতিক পুরষ্কারে ভূষিত হন সামাজিক উন্নয়ন এবং প্রশাসনিক ক্ষেত্রে তাঁর অনন্য অবদানের জন্য। আওয়ামী লীগের ২০তম কাউন্সিলে তিনি পুনরায় যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হন।

বাংলাদেশ আওয়ামী লীগ-এর প্রতিষ্ঠাতা সদস্য এবং ভাষা আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা ও পূর্ব পাকিস্তান ছাত্রলীগের প্রথম কাউন্সিলে-নির্বাচিত সাধারণ সম্পাদক এম.এ ওয়াদুদের কন্যা দীপু মনি। তিনি এইচএসসি পাস করেন হলিক্রস কলেজ থেকে।

ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস এবং এলএলবি সম্পন্ন করেন বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয় হতে। এমবিবিএস ডিগ্রি অর্জনের পর মার্কিন যুক্তরাষ্ট্রের জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের স্কুল অব পাবলিক হেলথ থেকে এমপিএইচ ডিগ্রি অর্জন করেন।

এছাড়া লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে তিনি আইন বিষয়ে মাস্টার্স ডিগ্রি ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে সমঝোতা ও দ্বন্দ্ব নিরসন এর ওপর একটি কোর্স সম্পন্ন করেন।

বাংলাদেশে নারীর ক্ষমতায়ন বিশ্বে এখন প্রশংসিত। শেখ হাসিনা এখন বিশ্বের সবচেয়ে দীর্ঘস্থায়ী (টানা তিনবার) নারী প্রধানমন্ত্রী। একাদশ জাতীয় সংসদে প্রধানমন্ত্রী ছাড়া এখন পর্যন্ত মোট তিনজন নারী মন্ত্রিত্ব পাচ্ছেন বলে মন্ত্রিপরিষদ সচিব সূত্রে জানা গেছে।

প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পাচ্ছেন বেগম মন্নুজান সুফিয়ান, তিনি শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন। পরিবেশ, বন ও জলবায়ু পবির্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হচ্ছেন বেগম হাবিবুন নাহার।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com