দক্ষিণ সুনামগঞ্জে আকস্মিক বন্যায় চরম দুর্ভোগে মানুষ

দক্ষিণ সুনামগঞ্জে আকস্মিক বন্যায় চরম দুর্ভোগে মানুষ

lokaloy24.com

লোকালয় ডেস্কঃ বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের মধ্যেও ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে আকস্মিক বন্যায় দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকা পানিতে তলিয়ে গেছে। রাস্তাঘাট ও ঘরবাড়ি তলিয়ে যাওয়ায় দুর্ভোগে নাকাল উপজেলার প্রতিটি পরিবার। একদিকে করোনার ভয় অন্যদিকে বন্যা পরিস্থিতি সব মিলয়ে চরম সংকটে উপজেলার মানুষ।

পানি বৃদ্ধি চলমান থাকায় প্রতিনিয়তই পানিতে প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা। বন্যার কারণে ঘর ছাড়া হয়ে পড়েছেন অনেক পরিবার। দেখা দিয়েছে বিশুদ্ধ পানি ও খাদ্যের চরম সংকট। পানিবন্দি মানুষেরা হাঁস-মুরগী, গরু-ছাগল নিয়ে পড়েছেন বিপাকে। নলকূপ, গোচারণ ভূমি পানিতে প্লাবিত হওয়ায় গোখাদ্য ও বিশুদ্ধ পানির তীব্র খাদ্য সঙ্কট দেখা দিয়েছে। অর্ধহারে অনাহারে অতিকষ্টে দিনাতিপাত করছেন অনেক পরিবার। দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার ডুংরিয়া গ্রামের শামীম আহমদ বলেন, আমাদের বাড়ি ও রাস্থাঘাট বন্যার পানিতে তলিয়ে গেছে। চলাচলের একমাত্র বাহন এখন নৌকা। বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় চরম দুর্ভোগ পোহাচ্ছি আমরা।

এ ব্যাপারে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার জেবুন নাহার শাম্মী বলেন, বন্যা পরিস্থিতির খবর জানতে কন্ট্রোল রুম খোলা হয়েছে। উপজেলা প্রশাসনের পক্ষথেকে শুকনো খাবার ও ত্রাণের ব্যবস্থা করা হচ্ছে। প্রত্যেক ইউনিয়নের চেয়ারম্যানকে বলা হয়েছে বন্যার তথ্য দেয়ার জন্য। যাদের ঘর বাড়ি পানিতে ডুবে গেছে তাদের স্থানীয় প্রাথমিক বিদ্যালয়ে আশ্রয় নিতে বলা হয়েছে। প্রাথমিক বিদ্যালয়গুলো আশ্রয় কেন্দ্র হিসেবে খুলে দেয়া হবে।

দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. ফারুক আহমদ বলেন, হঠাৎ করেই আকস্মিকভাবে বন্যার পানি চারিদিকে ঘিরে ফেলেছে। আমরা চারিদিকে খবর রাখছি। এই পরিস্থিতি উপজেলা পরিষদের সক্ষমতা অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com