থমথমে ক্যাম্পাস, বিক্ষোভে নেমেছে ছাত্রদলও

থমথমে ক্যাম্পাস, বিক্ষোভে নেমেছে ছাত্রদলও

থমথমে ক্যাম্পাস, বিক্ষোভে নেমেছে ছাত্রদলও
থমথমে ক্যাম্পাস, বিক্ষোভে নেমেছে ছাত্রদলও

ঢাকা- ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের পরের দিন ক্যাম্পাসে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। মঙ্গলবার (১২ মার্চ) বাম জোটের পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী ক্যাম্পাসে চলছে ধর্মঘট।

এদিকে ‘ভোট ডাকাতির’ অভিযোগে ডাকসু নির্বাচন প্রত্যাখ্যান ও পুনঃতফসিল ঘোষণার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ করছে জাতীয়তাবাদী ছাত্রদল। তাদের দাবি, ‘পুনঃতফসিল ও পুনর্নির্বাচন দিতে হবে। প্রশাসন ছাত্রলীগের সিদ্ধান্তের বিরুদ্ধে যেতে পারে না। এই নির্বাচন মানি না, আমাদের আন্দোলন চলবে।’

মঙ্গলবার দুপু‌রে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন এলাকা থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে ছাত্রদলের নেতাকর্মীরা। ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সেটি অপরাজেয় বাংলার পাদদেশে গিয়ে বিক্ষোভ সমাবেশে মিলিত হয়।

সমাবেশে ছাত্রদলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আকরামুল হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আল মেহেদী তালুকদার, সাধারণ সম্পাদক আবুল বাশার সিদ্দিকী, যুগ্ম সম্পাদক সাইফ মাহমুদ জু‌য়েল, দফতর সম্পাদক আকতার হো‌সেন, ছাত্রদলের প্যানেল থেকে ডাকসু নির্বাচনের সহ-সভাপতি (ভিপি) প্রার্থী মোস্তাফিজুর রহমান, সাধারণ সম্পাদক (জিএস) প্রার্থী খন্দকার আনিছুর রহমান (অনিক), সহ-সাধারণ সম্পাদক (এজিএস) প্রার্থী খোরশেদ আলম সোহেলসহ কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ছাত্রদল প্যানেল ভিপি প্রার্থী মোস্তাফিজুর রহমান সমাবেশে বলেন, গতকাল ভোট ডাকাতির যে নির্বাচন হয়েছে সে নির্বাচনকে আমরা বাতিলের দাবি জানাচ্ছি। ভিসিসহ বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে আওয়ামী লীগ সমর্থিত সকল শিক্ষকদের পদত্যাগ দাবি করছি। ডাকসু নির্বাচনের জন্য যে কমিটি ঘোষণা করা হয়েছে সেটা পুনর্গঠন করে পুনঃতফসিল ঘোষণার দাবি জানাচ্ছি।

তিনি আরো বলেন, এটা ষড়যন্ত্রের নির্বাচন। রেজাল্ট পরিকল্পিত। তাই এ ফলাফল প্রত্যাখান করছি।

গতকাল সোমবার দীর্ঘ ২৮ বছর পর অনুষ্ঠিত হয় ডাকসু নির্বাচন। নির্বাচনে ব্যাপক অনিয়মের অভিযোগ আনেন ছাত্রলীগ বাদে অন্য প্যানেলগুলোর নেতাকর্মীরা। এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে ছাত্রলীগ বাদে অন্য প্যানেলগুলো নির্বাচন বর্জন করে। তবে অন্য প্যানেলগুলোর বিরুদ্ধে ভোটের অনিয়মের বিষয়ে গুজব ছড়ানোর অভিযোগ আনেন ছাত্রলীগের কর্মীরা।

গতকাল দিবাগত রাত সোয়া ৩টায় ঘোষিত ফলে দেখা যায়, ভোট বর্জন করেও সহসভাপতি (ভিপি) পদে নির্বাচিত হয়েছেন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নুরুল হক নুর। সাধারণ সম্পাদক (জিএস) পদে নির্বাচিত হয়েছেন ছাত্রলীগের গোলাম রাব্বানী।

এর পরপরই ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভনের অনুসারীরা বিক্ষুব্ধ হয়ে ওঠেন। তার পরই বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেন। তারা কারচুপির অভিযোগ এনে ভিপি পদে পুনর্নির্বাচনের দাবি জানিয়ে স্লোগান দেন। তাদের বিক্ষোভে শিবির বিরোধী স্লোগান উঠে।

এদিকে মঙ্গলবার সকাল ১০টা থেকে ছাত্রলীগ শুধুমাত্র ভিপি পদে নির্বাচনের দাবিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের সামনে আন্দোলন করছে।

এর আগে সকালে নীলক্ষেত মোড় অবরোধ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের ছাত্রলীগ কর্মীরা। এ সময় তারা টায়ার জালিয়ে বিক্ষোভ করেছে। পরে পুলিশ তাদের বুঝিয়ে সরিয়ে দিলে ফের ভিসির বাসভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com