তামিম-সাকিবে ভর করে বাংলাদেশের ১৭১

তামিম-সাকিবে ভর করে বাংলাদেশের ১৭১

খেলাধুলা প্রতিবেদক : আমেরিকার মাটিতে প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নেমে শুরুটা ভালোই হলো বাংলাদেশের। তবে সেটা সম্ভবত আরো ভালো হতে পারতো; কিন্তু প্রথম তিন ব্যাটসম্যানের ব্যর্থতা তা হয়নি। তারপারও দারুণ ব্যাটিং করেছে বাংলাদেশ। ফ্লোরিডার লডারহিলে তামিম ইকবাল ও সাকিব আল হাসানের দারুণ দুটি হাফ সেঞ্চুরিতে ভর করে উইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ পেয়েছে ‌১৭১ রানের পুঁজি।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৭৪ রান করেছেন তামিম। ৪৪ বলে চার ছয় ও ছয় চার এই রান করেন বাংলাদেশের এক নম্বর ওপেনার। এটি তার ক্যারিয়ারের ষষ্ঠ হাফ সেঞ্চুরি। এই হাফ সেঞ্চুরি করার পথে সাকিবে নিয়ে চতুর্থ উইকেটে ৯০ রানের জুটি গড়েন। যা চতুর্থ উইকেটে টি-টোয়েন্টিতে বাংলাদেশের সবচেয়ে বেশি রানের নতুন রেকর্ড।

তামিম জাগিয়েছিলেন ক্যারিয়ারের দ্বিতীয় টি-টোয়েন্টির সম্ভাবনাও। ইনিংসের ২৪ বল বাকি থাকতে আউট হন তিনি। ১৬তম ওভারে আন্দ্রে রাসেলকে তিনটি ছয় ও একটি চার মেরে আউট হন তামিম। ওই ওভারে মোট ২২ রান নেন তিনি।

তামিম বিদায় নিলেও সাকিব তার ব্যাটের তাণ্ডব চালিয়ে যান। তুলে নেন সপ্তম টি-টোয়েন্টি হাফ সেঞ্চুরি। শেষ পর্যন্ত সাকিব করেন ৬০ রান। শেষ ওভারে লো ফুলটসে লং অফে ক্যাচ তুলে দেন তিনি। ৩৮ বলে এক ছয় ও নয় চারে এই রান করেন সাকিব।

তামিম-সাকিবের এই দারুণ প্রচেষ্টার আগে সুবিধা করতে পারেননি লিটন দাস ও তিন নম্বরে নামা মুশফিকুর রহিম। লিটন আগের ম্যাচে করেছিলেন ২৪ রান। কিন্তু এই ম্যাচে পাঁচ বলে এক রান করে অ্যাশলে নার্সের বলে অফসাইডে কার্লোস ব্রাফেটের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি।

তিন নম্বরে নামা মুশফিকও অতি আক্রমণাত্মক মেজাজ দেখাতে গিয়ে বিদায় নেন। তার উইকেটটিও শিকার করেন অ্যাশলে নার্স। রিভার্স সুইপ করতে গিয়ে সহজ ক্যাচ তুলে দেন তিনি। বাংলাদেশ তৃতীয় উইকেট হারায় কিমো পলের স্লোয়ার ডেলিভারিতে।

প্রথম ম্যাচে সুবিধা করতে ব্যর্থ হওয়া সৌম্য এ দিন ইঙ্গিত দিচ্ছিলেন দারুণ কিছুর। কিন্তু ১৮ বলে ১৪ রান করে থামতে হয় তাকে। এরপরই তামিম-সাকিবের অসাধারণ প্রতিরোধ।

সেই ৯০ রানের প্রতিরোধের পর জুটি গড়েন সাকিব ও মাহমুদুল্লাহ রিয়াদ। এ দুজন পঞ্চম উইকেটে যোগ করেন ২৯ রান। শেষ ওভারে গিয়ে আউট হন সাকিব। তিন বলের জন্য রিয়াদকে সঙ্গ দেন আরিফুল হক। শেষ পর্যন্ত বাংলাদেশের পুঁজি দাঁড়ায় পাঁচ উইকেটে ১৭১ রান।

এই ম্যাচের আগে আরো পাঁচবার প্রথম ইনিংসে ব্যাটিং করে ১৭০ বা এর চেয়ে বেশি রান করে তিনটি ম্যাচ জিতেছে বাংলাদেশ। এই ম্যাচের ফল কী হবে? ২০ ওভার পরই জানা যাবে! ফ্লোরিডার অভিষেক ম্যাচ জিততে পারলে সিরিজেও টিকে যাবে বাংলাদেশ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

 
Desing & Developed BY ThemesBazar.Com