তাঁকে ডাকছে লাল কার্ড দেখানোর ‘সেঞ্চুরি’

তাঁকে ডাকছে লাল কার্ড দেখানোর ‘সেঞ্চুরি’

তাঁকে ডাকছে লাল কার্ড দেখানোর ‘সেঞ্চুরি’
তাঁকে ডাকছে লাল কার্ড দেখানোর ‘সেঞ্চুরি’

লোকালয় ডেস্কঃ ইংলিশ প্রিমিয়ার লিগে এবার ১৯ ম্যাচে ৯টি লাল কার্ড দেখিয়েছেন মাইক ডিন। আরেকটি লাল কার্ড হলেই লাল কার্ড দেখানোর ‘সেঞ্চুরি’ তুলে নেবেন এই রেফারি

রেফারিদের কাজটাই ঝামেলার। মাথা ঠান্ডা রেখে কত কঠিন সিদ্ধান্ত নিতে হয়। শাস্তি দিতে দেখাতে হয় লাল আর হলুদ কার্ড। আর এই কার্ড দেখাতে দেখাতে অনন্য এক রেকর্ডের সামনে দাঁড়িয়ে ইংলিশ প্রিমিয়ার লিগ রেফারি মাইক ডিন। ইংল্যান্ডের শীর্ষস্থানীয় লিগে আর একটি লাল কার্ড দেখালেই এই টুর্নামেন্টে প্রথম রেফারি হিসেবে লাল কার্ড দেখানোর ‘সেঞ্চুরি’ তুলে নেবেন তিনি।

প্রিমিয়ার লিগে সবচেয়ে বেশি সময় ধরে রেফারিং করার রেকর্ড এখনো মাইক ডিনের। ১৯৮৫ সালে রেফারি হিসেবে যাত্রা শুরু করা ডিন প্রিমিয়ার লিগে দায়িত্ব পালন শুরু করেন ২০০০ সাল থেকে। প্রথম ম্যাচ ছিল লেস্টার সিটি বনাম সাউদাম্পটন। প্রথম লাল কার্ড দেখিয়েছিলেন ‘হ্যান্ডবল’-এর জন্য, নিউক্যাসেল ইউনাইটেডের নলবার্ট সোলানোকে। সেই শুরু। ১৯ বছরের প্রিমিয়ার লিগ ক্যারিয়ারে প্রতি ৪.৭ ম্যাচে অন্তত একবার হলেও লাল কার্ড দেখিয়েছেন ডিন। ৪৭২ ম্যাচে ৯৯ লাল কার্ড দেখিয়ে তিনি এখন সেঞ্চুরির অপেক্ষায়।

ডিন এই মৌসুমে লিগে ১৯ ম্যাচে ৯ টি লাল কার্ড দেখিয়েছেন। অথচ ক্যারিয়ার শুরুর চার বছরে দেখিয়েছেন মাত্র ২০টি লাল কার্ড। এ মৌসুমে আরেকটি লাল কার্ড দেখালে প্রথমবারের মতো ক্যারিয়ারে এক মৌসুমে ১০টি লাল কার্ড দেখানোর রেকর্ড গড়বেন। প্রিমিয়ার লিগে এখন পর্যন্ত ৪৭২ ম্যাচে ৯৯ লাল কার্ডের মধ্যে ৫২টি সরাসরি লাল কার্ড দেখিয়েছেন ডিন। এর পাশাপাশি দেখিয়েছেন ১৭২১টি হলুদ কার্ড।

ডিনের নিকটতম প্রতিদ্বন্দ্বীও তার থেকে অনেক নিচে। রেফারিং থেকে অবসর নেওয়ার আগে প্রিমিয়ার লিগে ৩০৮ ম্যাচে ৬৭ লাল কার্ড দেখিয়েছেন ফিল দৌদ। চোটের কারণে রেফারিং থেকে দ্রুতই অবসর নিয়েছেন ২০১৬ সালে। বর্তমান রেফারিদের মধ্যে ডিনের নিকটতম প্রতিদ্বন্দ্বী মার্টিন অ্যাটকিনসন। ৫৮ লাল কার্ড দেখিয়েছেন তিনি। তাঁর হাতে লাল কার্ড দেখে সবচেয়ে বেশিবার মাঠ ছাড়তে হয়েছে অ্যান্ড্রু কোল ও ফার্নান্দো তোরেসকে। বর্তমানে খেলা খেলোয়াড়দের মধ্যে লরাঁ কোসিয়েনলি তাঁর হাতে সবচেয়ে বেশি লাল কার্ড দেখেছেন।

লাল কার্ড দেখানোর ক্ষেত্রে ডিনের পছন্দের প্রতিপক্ষ ম্যানচেস্টার সিটি আর চেলসি। দুই দলের খেলোয়াড়দের এ পর্যন্ত ৯বার করে লা কার্ড দেখিয়েছেন তিনি। কাল রাত দশটায় মুখোমুখি হওয়া দুই দল সিটি আর চেলসি ম্যাচের বাঁশিও থাকছে ডিনের হাতেই। অর্থাৎ ‘সেঞ্চুরি’টা তুলে নিতে পারেন তিনি এ ম্যাচেই!

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com