চীনে কীটনাশক কারখানায় বিস্ফোরণে নিহত ৪৭

চীনে কীটনাশক কারখানায় বিস্ফোরণে নিহত ৪৭

চীনে কীটনাশক কারখানায় বিস্ফোরণে নিহত ৪৭
চীনে কীটনাশক কারখানায় বিস্ফোরণে নিহত ৪৭

আন্তর্জাতিক ডেস্ক : চীনের পূর্বাঞ্চলে একটি কীটনাশক কারখানায় বিস্ফোরণে ৪৭ জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে ছয় শতাধিক। শুক্রবার দেশটির সরকারি টেলিভিশন চ্যানেলের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

বৃহস্পতিবার জিয়াংসু প্রদেশের ইয়ানচেং শহরের চেংনজিয়াগাং শিল্প পার্কের তিযানজিয়াই কেমিক্যাল  কোম্পানির মালিকানাধীন কারখানাটিতে বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণের পর আগুন পাশের কারখানাগুলোতে ছড়িয়ে পড়ে। ওই এলাকার একটি কিন্ডারগার্টেন স্কুলে থাকা শিশুরা আহত হয়েছে। রাত ৩টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়।

হতাহতদের ১৬টি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। আহত ৬৪০ জনকে চিকিৎসা দেওয়া হয়েছে। এদের মধ্যে ৩২ জনের অবস্থা গুরুতর।

বিস্ফোরণের কারণ তাৎক্ষনিকভাবে জানা যায়নি। এ ব্যাপারে তদন্ত শুরু হয়েছে।

চীনা সংবাদমাধ্যম চীনা ডেইলি জানিয়েছে, ওই কোম্পানিটি ৩০টিরও বেশি অর্গানিক রাসায়নিক উপাদান উৎপাদন করে। এগুলোর কোনোটি আবার উচ্চমাত্রার দাহ্য সম্ভাবনাযুক্ত। এর আগেও কর্মপরিবেশের নিরাপত্তা না থাকায় প্রতিষ্ঠানটিকে জরিমানা করা হয়েছিল।

বিদেশ সফররত প্রেসিডেন্ট শি জিনপিং হতাহতদের চিকিৎসায় সব ধরণের চেষ্টার নির্দেশ দিয়েছেন। এ ধরণের ঘটনা ঠেকাতে কর্তৃপক্ষকে কঠোর পদক্ষেপ নেওয়ার নির্দেশও দিয়েছেন তিনি। এছাড়া বিস্ফোরণের কারণ দ্রুত অনুসন্ধানের নির্দেশ দিয়েছেন শি।

তিনি বলেছেন, ‘সম্প্রতি একাধিক গুরুতর দুর্ঘটনা ঘটেছে। সব জায়গা এবং সংশ্লিষ্ট বিভাগুলোকে অবশ্যই এর থেকে শিক্ষা নিতে হবে।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com