চীনা আইনের ওপর কোনো ধর্ম নেই, মসজিদ ভাঙ্গা নিয়ে চীন নিয়ে চীন

চীনা আইনের ওপর কোনো ধর্ম নেই, মসজিদ ভাঙ্গা নিয়ে চীন নিয়ে চীন

আন্তর্জাতিক: মসজিদ ভাঙ্গা নিয়ে স্থানীয় মুসলিমদের বিক্ষোভের মুখে চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির একটি পত্রিকা বলেছে, চীনের আইনের ওপর কোনো ধর্ম নাই। একই সঙ্গে মসজিদ ভাঙ্গা নিয়ে সৃষ্ট বিক্ষোভ কঠোরভাবে মোকাবেলারও নির্দেশ দিয়েছে দলটি।

সম্প্রতি চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় নিংজিয়া প্রদেশের ওয়েইজো শহরে একটি মসজিদ ভাঙ্গার ঘোষণা নিয়ে এই উত্তেজনার সৃষ্টি হয়। স্থানীয় হুই মুসলিমদের বিরল বিক্ষোভের মুখে এমন নির্দেশনা দিলো কমিউনিস্ট পার্টির পত্রিকা দ্য গ্লোবাল টাইমস।

পত্রিকাটির প্রতিবেদনে মসজিদের বর্ধিত ভবনটিকে অবৈধ উল্লেখ করে ‘অবশ্যই এই স্থাপনার বিরুদ্ধে ব্যবস্থা’ নেয়ার নির্দেশ দেয়া হয় বলে জানায় আরব নিউজ।

স্থানীয় মসুলিমরা চলতি সপ্তাহে বার্তা সংস্থা এপিকে জানায়, মসজিদটি গুড়িয়ে দেয়া থেকে রক্ষা করতে কয়েক হাজার লোকজন এর সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকে।

তবে কিভাবে ধর্মীয় অনুশাসন মেনে চলা হবে সে বিষয়ে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির পত্রিকাটির এমন প্রকাশ্য নির্দেশনাকে ‘বিরল ঘটনা’ হিসেবে দেখা হচ্ছে।

এর আগে গত ৩ আগস্ট সরকারি এক নোটিসে জানানো হয়, মধ্যপ্রাচ্যের স্থাপত্য অনুকরণে বড় বড় একাধিক মিনার ও গম্বুজ সম্বলিত ওয়েইজু গ্র্যান্ড মসজিদ নির্মাণের আগে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি নেয়া হয়নি। এজন্য মসজিদটি ভেঙে ফেলা হবে।

এমন সরকারি নির্দেশনায় সামাজিক যোগাযোগ মাধ্যমে দেশটির মুসলিমরা ক্ষোভ প্রকাশ করেন। সেইসঙ্গে স্থানীয় মুসলিমরাও এর প্রতিবাদ জানিয়ে রাস্তায় নেমে আসে। তবে এখনো মসজদি ভাঙ্গা নিয়ে কর্তৃপক্ষ তাদের সিদ্ধান্তে অনড় রয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

 
Desing & Developed BY ThemesBazar.Com