সংবাদ শিরোনাম :
উন্নয়ণশীল দে‌শে উত্তর‌ণের দুর্দান্ত অর্জন ০৭ মার্চ সারা‌দে‌শে উদযাপন কর‌বে পু‌লিশ চুনারুঘাটে জাল টাকাসহ কিশোরগঞ্জের ৩ জন গ্রেফতার। টিকা নিলেন প্রধানমন্ত্রী বানিয়াচং থানা পুলিশের অভিযানে একাধিক চুরি ও ডাকাতি মামলার পলাতক আসামী গ্রেফতার। বিদ্রোহী প্রার্থীদের ছাড় দিচ্ছে আওয়ামী লীগ উদ্দেশ্য ইউপি নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করা। হবিগঞ্জের সাতছড়ি থেকে আটারটি রকেট লাঞ্চার উদ্ধার। চুনারুঘাটে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে এক যুবক কে ৫০হাজার টাকা জরিমানা। ঠাকুরগাঁওয়ে সাংবাদিকদের কলম বিরতি। হবিগঞ্জে পুলিশ মেমোরিয়াল ডে পালিত করেছেন পুলিশ সুপার মোহাম্মদ উল্ল্যা।
চিনকে S-400 মিসাইল সিস্টেম ডেলিভারি দিতে শুরু করল রাশিয়া

চিনকে S-400 মিসাইল সিস্টেম ডেলিভারি দিতে শুরু করল রাশিয়া

মস্কো: ২০১৪-র চুক্তি অনুসারে চিনে S-400 মিসাইল সিস্টেম পাঠাতে শুরু করল রাশিয়া। প্রথম সিস্টেম ইতিমধ্যেই পৌঁছেছে চিনে। এই সিস্টেমের মধ্যেই রয়েছে কন্ট্রোল স্টেশন, রাডার স্টেশন, এনার্জি ইকুইপমেন্ট, সাপোর্ট সিস্টেম সহ একাধিক জিনিস।

রাশিয়া একদল চিন সেনাকে এই সিস্টেমের ব্যবহারও শিখিয়েছে। তবে এই প্রসঙ্গে রাশিয়ার তরফে কোনও মন্তব্য করা হয়নি।

২০১৪-র নভেম্বরে রাশিয়া ও চিনের মধ্যে এই চুক্তির কথা ঘোষণা করা হয়। ২০১৫-র নভেম্বরে এই চুক্তিতে শিলমোহর পড়ে। ২০১৬-র জুন মাসে রাশিয়ার তরফে জানানো হয়েছে যে ২০১৮ তেই এই মিসাইল সিস্টেম পেতে শুরু করবে চিন।

প্রথম কোনও দেশ রাশিয়ার এই মিসাইল সিস্টেম কিনল। দ্বিতীয় হল তুরস্ক। ২০১৭-র জুলাইতে দুই দেশের মধ্যে সেই চুক্তি স্বাক্ষরিত হয়। ২০১৭-র ১২ সেপ্টেম্বর রাশিয়া সেই চুক্তির কথা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করে। তুরস্ক হল প্রথম ‘ন্যাটো’ দেশ যারা এই সিস্টেম কিনল।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com