ঘুরে আসুন সাতছড়ি জাতীয় উদ্যান : পাখী প্রেমীদের জন্য এই বন একটি স্বর্গভূমি

ঘুরে আসুন সাতছড়ি জাতীয় উদ্যান : পাখী প্রেমীদের জন্য এই বন একটি স্বর্গভূমি

lokaloy24.com
lokaloy24.com

হবিগঞ্জ : শিল্পীর তুলির আঁচড়ে ক্যানভাসে আঁকা কোন দৃশ্য নয়। প্রকৃতি এভাবেই তার সর্ব্বোচ রুপের বিকাশ ঘটিয়েছে সাতছড়ি জাতীয়  উদ্যানে। হবিগঞ্জের  চুনারুঘাট উপজেলায় অবস্থিত সাতটি ছড়া নিয়ে সাতছড়ি বনাঞ্চল। আকাশ ছোঁয়া বিশাল বৃক্ষরাজির নৈসর্গিক সৌন্দর্য্য। বর্ণিল নানা প্রজাতির পাখির ডাক। প্রাণীকুলের দৌড়ঝাপ। সব কিছুর দেখা মিলে  হাজার বছরের পুরনো ঐতিহ্যের জাতীয় উদ্যান হবিগঞ্জের সাতছড়িতে।

এই উদ্যানে রয়েছে ত্রিপুরা আধিবাসীদের বসবাস। পাখী প্রেমীদের জন্য এই বন একটি স্বর্গভূমি। পর্যটক আকৃষ্ট করার মত সবই আছে এই জাতীয় উদ্যানে। তবে অবকাঠামোসহ নানা দিক দিয়ে এখনো পিছিয়ে রয়েছে এই উদ্যান। ২০০৫ সালে ২শ ৪৩ হেক্টর বনাঞ্চলকে জাতীয় উদ্যান ঘোষণা করা হয়। হাজারো বছরের পুরনো আকাশসমবৃক্ষ, বিভিন্ন প্রজাতির বানর ও বণ্যপ্রাণী  আর পাখির কলকাকলীতে মুখরিত থাকে এই উদ্যান।পাখির প্রেমে দেশে-বিদেশে ঘুরে বেড়ান অনেক পাখি বিশেষজ্ঞ। যাদের অনেক সময়ই দেখা মেলে এই বনে।


বছর জুড়েই এই উদ্যানে কমবেশী পর্যটকদের আনাগোনা লক্ষণীয়। সাতছড়ি জাতীয় উদ্যানের ভেতরে তিনটি পায়ে হাটাঁর পথ,পর্যটন টাওয়ার, শেড নির্মাণসহ নানা রকম কাজ করা হয়েছে। উদ্যানে রয়েছে একটি রেষ্ট হাউজ। তবে তথ্য কেন্দ্র ও অভ্যর্থনা কক্ষ সহ অন্যান্য অবকাঠামো এখনো মান সম্মতভাবে গড়ে উঠেনি। নেই বিদ্যুৎ আর পর্যটকদের নিরাপত্তার জন্য পর্যটক পুলিশ। তবে পর্যটক পুলিশ সাইনবোডেই সীমাবদ্ধ। পর্যটকদের নিরাপত্তার জন্য সর্ব্বোচ ব্যবস্থা নেয়ার আশ্বাস উর্দ্ধতন কর্তৃপক্ষের । তবে এ ব্যবস্থা কবে শুরু হবে তার কোন আভাস আলামত পরিলক্ষিত হয়নি।


উদ্যানে ১শ ৪৯ প্রজাতির পাখি, ২৪ প্রজাতির স্তন্যপায়ী, ১৮ প্রজাতির সরীসৃপ এবং ৬ প্রজাতির উভচর প্রাণী আছে। রয়েছে ২৪ পরিবারের ত্রিপুরা আধিবাসী একটি বসতি।
ঢাকা থেকে সাতছড়ির দূরত্ব ১৪০ কিলোমিটার আর সিলেট থেকে ১৩০ কিলোমিটার। হবিগঞ্জ ও আশপাশের জেলা সমুহের  ভ্রমন পিপাসু মানুষের অতি কাছের এই জাতীয় উদ্যান। আসুন ঘুরে আসি মনোরম সাতছড়ি এই জাতীয় উদ্যানে।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com