ঘুমের মধ্যেও করোনার ভয়!

ঘুমের মধ্যেও করোনার ভয়!

lokaloy24.com

লোকালয় ডেস্ক: রোনাভাইরাসের কারণে উস্বিগ্ন এখন সারা বিশ্বের মানুষ। যে যেভাবেই থাকুক সেখান থেকেই এই মারণব্যাশি ভাইরাস নিয়ে দুশ্চিন্তায় আছেন। ফলে জেগে বা ঘুমে অচেতনেও কেউ কেউ করোনার আতঙ্কে ভুগতে থাকেন।

করোনার সংকটে সময় মানুষ অন্য সময়ের চেয়ে একটু এলোমেলো বা প্রাণবন্ত স্বপ্ন দেখতে পারে যা স্বাভাবিক, এর ব্যাখাও জানালেন বিশেষজ্ঞরা। ক্রনোবায়োলজিস্ট টিল রোয়নে ব্যার্গ বলেন, ‘যারা ভাইরাসের সর্বশেষ খবরগুলো সারাক্ষণ অনুসরণ করে, তাদের মস্তিষ্কে ঘুমের মধ্যেও এই চিন্তাই হানা দেয়৷ দৈনন্দিন জীবনের নানা ঘটনা ঘুমের সময় মানুষের সাব কনশাস মাইন্ডে তথ্য হিসেবে জমা থাকে৷ আর এই জমে থাকা তথ্য রাতে স্বপ্ন হয়ে আমাদের অবচেতন অবস্থায় আসে।

’ টিল রোয়নে ব্যার্গ আরো বলেন, ‘আমাদের সমস্ত চিন্তা জুড়ে এখন শুধুই করোনা ভাইরাস৷ করোনা সংকটকালীন সময়ে সামান্য গলা খুসখুসও অন্য যে কোনো সময়ের চেয়ে বেশি গুরুত্ব পায়।’ টিল রোয়নে ব্যার্গ সম্প্রতি ‘ঘুমের অধিকার’ বিষয়ক একটি বই প্রকাশ করেছেন। ঘুম বিষয়ক বিশেষজ্ঞ হান্স গ্যুন্টার ভেস তার ব্যাখ্যায় বলেন, ‘দুঃস্বপ্ন নিয়ে আমাদের দুশ্চিন্তার কোনো কারণ নেই, এসব স্বপ্নের ৭০ থেকে ৮০ ভাগই আবেগজনিত ও নেতিবাচক, যেগুলো কোনো সংকট ছাড়াও মানুষের ঘুমের মধ্যে হানা দেয়।

করোনা সংক্রমণের পরিস্থিতি ছাড়াই জার্মানির জনসংখ্যার ছয় শতাংশ মানুষ ঘুমের সমস্যায় ভুগছেন যার চিকিৎসা প্রয়োজন। আর সংখ্যাটি এই মুহুর্তে বাড়তে পারে। অতিরিক্ত ঘুম যেমন মানুষের মন মেজাজে নেতিবাচক প্রভাব ফেলে, তেমনি খুব কম ঘুমও শরীরের ইমিউন সিস্টেম বা রোগ প্রতিরোধ ক্ষমতাকে দূর্বল করে দেয়, দুটোই অস্বাস্থ্যকর’ ডা. ভেস ঘুম সম্পর্কে বেশ কয়েকটি বই লিখেছেন।

‘মিডিয়া হাইজিন’ সম্পর্কে এই বিশেষজ্ঞের পরামর্শ, ‘বর্তমান পরিস্থিতি সম্পর্কে তথ্য জানা জরুরি, তবে এক মিডিয়া থেকে অন্য মিডিয়ার খবর জানতে বেশি তাড়াহুড়ো না করাই ভালো।’ তাঁর মতে, ঘুমানোর একঘন্টা আগে টিভি, সেলফোন ইত্যাদি বন্ধ করা উচিত। ‘ঘুমের আগের সময়টুকু পরিবারের সাথে কথা বলুন, মজার কোনো সিনেমা দেখুন বা গান শুনুন। ভালো বই পড়তে পারেন যা আপনার মনকে আনন্দ দেবে।’ সূত্র: ডয়চে ভেলে

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com