গরম আরো বাড়বে

গরম আরো বাড়বে
গরম আরো বাড়বে

নিজস্ব প্রতিবেদক: বেশ কয়েক দিন ধরে রাজধানীসহ সারা দেশে প্রচণ্ড গরম অনুভূত হচ্ছে। চলতি মাসের শেষদিকে আবহাওয়া কিছুটা পরিবর্তন হওয়ার পূর্বাভাস ছিল। কিন্তু আবহাওয়া অধিদপ্তর বলছে, অন্তত আরো দু-একদিন তাপমাত্রা বাড়বে। এমনকি বর্তমানের চেয়েও তাপের তীব্রতা আরো বাড়তে পারে।

সোমবার সকাল ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

আবহাওয়াবিদরা মনে করছেন, ২৫ জুন থেকে বৃষ্টি বাড়ার সম্ভাবনা থাকলেও তা পর্যাপ্ত না।

এ বিষয়ে আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, ‘দিন অনেক লম্বা। বাতাসে জলীয় বাষ্প রয়েছে। উষ্ণ বায়ু আসছে দক্ষিণ দিক থেকে। তবে আকাশে মেঘ না থাকলেও বৃষ্টি হবে। কিন্তু অবশ্যই তাপপ্রবাহ থাকবে।’

তিনি বলেন, ‘ঋতুর পরিবর্তন আসনি। ২১ জুন সূর্য ২৩ ডিগ্রি অ্যাঙ্গেল থেকে কিরণ দেয়। এখনো এ অবস্থার খুব একটা হেরফের হয়নি। তাছাড়া জুনে বৃষ্টি স্বাভাবিকের চেয়ে কম হবে। আর জুলাইয়ে যদি স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টি হয়, তাহলে জুলাইয়েও তাপপ্রবাহ পাওয়ার আশঙ্কা আছে।’

তবে এই আবহাওয়াবিদ মনে করেন, জুন-জুলাইয়ে গত বছরও তাপমাত্রা বেশি ছিল। এ সময় তাপমাত্রা থাকাটা অস্বাভাবিক কিছু না।

তার বক্তব্য, ‘যদি বৃষ্টি হতো, আকাশ মেঘাচ্ছন্ন থাকত, তাহলে তো এ তাপমাত্রা বাড়ত না।’

এদিকে, আবহাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়েছে, দেশের ওপর মৌসুমী বায়ু কম সক্রিয় এবং তা উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় রয়েছে। যার কারণে বৃষ্টিপাতের পরিমাণও কম।

পূর্বাভাসে আরো বলা হয়, রাজশাহী, রংপুর, দিনাজপুর, সৈদয়পুর, ঢাকা, টাঙ্গাইল, সিলেট, চুয়াডাঙ্গা এবং যশোর অঞ্চলের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত ও বিস্তার লাভ করতে পারে।

অন্যদিকে, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে।

গতকাল রোববার ঢাকায় বৃষ্টিপাতের পরিমাণ ছিল শূন্য। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ছিল ২৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com