ক্ষমতাচ্যুতির পর ফের সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লাহ

ক্ষমতাচ্যুতির পর ফের সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লাহ

http://lokaloy24.com/

সুদানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদককে এক মাসেরও কম সময়ে ব্যবধানে আাবারও স্বপদে পুনর্বহাল করা হয়েছে। দেশটির সেনাবাহিনী প্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহানের সঙ্গে সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত আবদাল্লাহ হামদককে বেসামরিক সরকারের চুক্তির পর তাকে ফের স্বপদে ফেরানোর ঘোষণা দেওয়া হয়।

রবিবার (২১ নভেম্বর) এ চুক্তি স্বাক্ষরের পর তাকে প্রধানমন্ত্রীর পদে ফেরানো হয় বলে এক প্রতিবেদন প্রকাশ করেছে কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা।

সেনা অভ্যুত্থানের এক মাস পর রাজধানী খার্তুমে প্রেসিডেন্ট প্রাসাদে ১৪ শর্তের ওই চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিতে আবদাল্লাহ হামদককে প্রধানমন্ত্রী পদে পুনর্বহালের কথা বলা রয়েছে।

দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়, চুক্তিতে সামরিক অভ্যুত্থানের সময় আটক রাজবন্দিদের মুক্তির নিশ্চয়তা দেওয়া হয়েছে। পাশাপাশি দেশটির রাজনীতিক উত্তরণের ভিত্তি হিসেবে ২০১৯ সালের সাংবিধানিক ঘোষণার কথা উল্লেখ করা হয়।

এক বিবৃতিতে হামদক বলেছেন, এই বলে আমার শুরু করা উচিত যে, আমাদের দেশ সর্বশক্তিমান আল্লাহ রক্ষা করেছেন এবং সুরক্ষিত রেখেছেন। একেবারে শেষ মুহূর্তে আমরা যেখানে পৌঁছাই না কেন, আমার সহকর্মী সুদানি জনগণ দেশকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে সক্ষম।

সুদানে সামরিক বাহিনী ক্ষমতা গ্রহণের পর থেকে সাধারণ নাগরিকসহ বিরোধীরা বিক্ষোভ শুরু করে। বিক্ষোভ থামাতে সামরিক সরকার নাগরিকদের ওপর গুলি চালায়। দুপক্ষের মধ্যে সংঘর্ষে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৪০ জন।

গত ২৫ অক্টোবর দেশটির শীর্ষ রাজনৈতিক নেতাদের বন্দি করে ক্ষমতা দখল করেন জেনারেল ফাত্তাহ আল-বুরহান। প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদককে গৃহবন্দি ও বেশ কয়েকজন মন্ত্রীকে গ্রেফতারের পাশাপাশি দেশব্যাপী জরুরি অবস্থা ঘোষণা করেন তিনি।

উল্লেখ্য, সুদানে তিন দশক ধরে প্রেসিডেন্টের ক্ষমতায় ছিলেন ওমর আল-বশির। ২০১৯ সালে ওমর আল-বশির সরকারকে ক্ষমতাচ্যুত করে দেশটির সেনাবাহিনী। এরপর ক্ষমতা ভাগাভাগি করে দেশ পরিচালনা করছিল সামরিক বাহিনী ও বেসামরিক সরকার।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com