ক্রমশ কমে যাওয়া সূর্যের আলো চিন্তা বাড়াচ্ছে বিজ্ঞানীদের

ক্রমশ কমে যাওয়া সূর্যের আলো চিন্তা বাড়াচ্ছে বিজ্ঞানীদের

lokaloy24.com

লোকালয় ডেস্কঃ  অন্য নক্ষত্রের তুলনায় তাপ হারাচ্ছে সূর্য। কমে যাচ্ছে এর ঔজ্জ্বল্য ও তেজ। সম্প্রতি অন্যান্য নক্ষত্রের সঙ্গে সূর্যের তুলনা করে এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন জার্মান বিজ্ঞানীরা। এক্ষেত্রে নাসা-র কেপলার স্পেস টেলিস্কোপ থেকে পাওয়া তথ্য নিয়ে গবেষণা করেছেন বিজ্ঞানীরা। তারপরেই এই সিদ্ধান্ত জানিয়েছেন।

ফের্বস’র একটি প্রতিবেদন থেকে জানা গেছে, নয় হাজার বছর আগে সূর্য কেমন ছিল তা জানার কোনও উপায়ই নেই। তাই অন্য নক্ষত্রের সঙ্গে সূর্যের তুলনা করা হচ্ছে। সূর্যের মতো দেখতে ও সূর্যের সমতুল্য অন্য নক্ষত্রগুলি সূর্যের চেয়ে বেশি সক্রিয় থাকে।

জার্মানির ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউটের বিজ্ঞানীদের এই সমীক্ষা যথেষ্ট চিন্তার সৃষ্টি করেছে। কারণ আশঙ্কা সত্যি হলে তা পৃথিবীবাসীর জন্য খুব একটা সুখকর কথা না। তবে আগামী কয়েক হাজার বছর পর্যন্ত নিশ্চিন্তে থাকা যেতে পারে।

কেননা পৃথিবীতে প্রাণের স্পন্দনের কারিগর সূর্য। যে অক্সিজেন ছাড়া প্রাণীকূল কয়েক মিনিট বাঁচতে পারে না, সেই অমূল্য অক্সিজেন আমরা পাই সবুজ গাছের থেকে। সেই গাছেদের বেঁচে থাকার জন্য, খাদ্য উৎপাদনের জন্য এখনো সূর্যালোকের কোনো বিকল্প পাওয়া যায়নি। কারণ গাছ সূর্যালোকের উপস্থিতিতেই খাবার তৈরি করে।

তবে ঠিক কোন কারণে সূর্যের ঔজ্জ্বল্য কমেছে, তার কোনো ব্যখ্যা বৈজ্ঞানিক ভাবে এখনও পাওয়া যায়নি। তবে মনে করা হচ্ছে, সূর্য তার সমসাময়িক নক্ষত্রদের থেকে কিছুটা আলাদা তাই এমনটা হচ্ছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com