কিছু তথ্য ও আঙ্গুলের ছাপ দিলেই কেনা যাবে মোবাইলের সিম

কিছু তথ্য ও আঙ্গুলের ছাপ দিলেই কেনা যাবে মোবাইলের সিম

লোকালয় ডেক্স : ইলেকট্রনিক ও কাগজবিহীন সিম রেজিস্ট্রেশন ব্যবস্থা চালু করেছে দেশের মোবাইল অপারেটরগুলো। ফলে এখন থেকে ছবি, ফরম পূরণ করা ছাড়াই কেনা যাবে সিম।
মোবাইল অপারেটর সূত্রে জানা গেছে, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) নির্দেশনা অনুসারে ১ সেপ্টেম্বর থেকে মোবাইল অপারেটরগুলো এই সুবিধা চালু করেছে। এর মধ্যে সারা দেশে ইলেকট্রনিক ও কাগজবিহীন সিম রেজিস্ট্রেশন ব্যবস্থা চালু করেছে রবি, বাংলালিংক ও গ্রামীণফোন।
এই উদ্যোগের ফলে সিম রেজিস্ট্রেশন প্রক্রিয়ায় কোনো প্রকার কাগজ ব্যবহারের প্রয়োজন না হওয়ায় সম্পূর্ণ প্রক্রিয়া আরও সহজে ও দ্রুত সম্পন্ন করা সম্ভব হবে।
অর্থাৎ একজন গ্রাহক জাতীয় পরিচয়পত্রের কিছু তথ্য ও আঙ্গুলের ছাপ দিলেই কিনতে পারবেন মোবাইলের সিম। এতে তাদের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তাও এর মাধ্যমে বৃদ্ধি পাবে বলেও জানিয়েছে মোবাইল অপারেটররা।
এ বিষয়ে বাংলালিংকের প্রধান নির্বাহী কর্মকর্তা এরিক অস বলেন, ‘বাংলালিংক সরকারের ইলেকট্রনিক ও কাগজবিহীন সিম রেজিস্ট্রেশন ব্যবস্থা চালু করার উদ্যোগকে স্বাগত জানায়। এই উদ্যোগ মোবাইল গ্রাহকদের রেজিস্ট্রেশন ব্যবস্থা আরও সহজ করবে ও গ্রাহকদের ব্যক্তিগত তথ্যের সুরক্ষার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। যেহেতু এই উদ্যোগের ফলে রেজিস্ট্রেশনের ক্ষেত্রে কাগজের ব্যবহার প্রয়োজন হবে না, সেহেতু এটি একটি দৃষ্টান্তমূলক পরিবেশ-বান্ধব উদ্যোগও বটে। আমরা বিশ্বাস করি, দেশের ডিজিটালাইজেশনের ক্ষেত্রে এটি এক উল্লেখযোগ্য অগ্রগতি।
গ্রামীণফোনের ডেপুটি সিইও ও সিএমও ইয়াসির আজমান বলেন, এই উদ্যোগ একটি নির্দিষ্ট ব্যবস্থার মাধ্যমে আমাদের গ্রাহকদের জীবনকে সহজ করার পাশাপাশি, টেলিযোগাযোগ ইকোসিস্টেমের ডিজিটালকরণকে আরও সামনে এগিয়ে নিয়ে যাবে। তা ছাড়া, দীর্ঘমেয়াদে এটা পরিবেশ সংরক্ষণেও ইতিবাচক অবদান রাখবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com