সংবাদ শিরোনাম :
চলমান কাজ শেষ করে পরের কাজ পাবে ঠিকাদার: প্রধানমন্ত্রী। করোনা পরিস্থিতি খারাপ হলে কঠোর সিদ্ধান্ত: কাদের। হবিগঞ্জে ভ্রাম্যমান আদালতের অর্ধলক্ষাধিক টাকা জরিমানা। বানিয়াচং জুয়া খেলার দায়ে পুলিশের হাতে আটক ৪। হবিগঞ্জে বানিয়াচংয়ে  তরুণী ধর্ষণের মামলায়  এক যুবককে কারাগারে। হবিগঞ্জ খোয়াই নদী থেকে বালু উত্তোলন, হুমকির মুখে বাঁধ-বাড়িঘর বানিয়াচংএক মোটরসাইকেল চোর আটক করেছে পুলিশ। তরুণ প্রজন্মকে দক্ষতা অর্জনের দিকে আগ্রহী করে তুলতে হবে। হবিগঞ্জের খাজা গার্ডেন সিটিতে ভয়াবহ অগ্নিকান্ড। হবিগঞ্জ জেলার বিভিন্ন স্থানে জমজমাট জুয়ার আসর ॥ পানি শুকিয়ে যাওয়ায় বিভিন্ন হাওরে বসছে এসব আসর স্থানীয় প্রশাসনের সাথে জুয়াড়িদের সখ্যতার অভিযোগ।
করোনা পরীক্ষায় ময়মনসিংহ মেডিকেল কলেজকে আরটি-পিসিআর মেশিন দিল বাকৃবি

করোনা পরীক্ষায় ময়মনসিংহ মেডিকেল কলেজকে আরটি-পিসিআর মেশিন দিল বাকৃবি

বাকৃবি প্রতিনিধি :
দিনে দিনে দেশে করোনা আক্রান্ত ব্যক্তি এবং মৃত্যু সংখ্যা বেড়েই চলেছে। চাপ বেড়েছে করোনা শনাক্তকরণ ল্যাবগুলোয়। কিন্তু ল্যাবগুলোয় যথেষ্ট পরিমাণ শনাক্তকরণ মেশিন না থাকায় শনাক্তকরণ কম হচ্ছে। মানবদেহে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্তকরণের পরিধি বাড়ানোর লক্ষে নিজস্ব আরটি-পিসিআর মেশিন ও মেশিনটির আনুষঙ্গিক যন্ত্রাংশ ময়মনসিংহ মেডিকেল কলেজে হস্তান্তর করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) প্রশাসন। বৃহস্পতিবার (২৩ এপ্রিল) ময়মনসিংহ মেডিকেল কলেজে এক সংক্ষিপ্ত অনুষ্ঠানের মাধ্যমে মেশিনটি হস্তান্তর করা হয়।

জানা যায়, গত ২১ এপ্রিল ২০২০ তারিখে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহা পরিচালক অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা এবং ২২ এপ্রিল ২০২০ তারিখে ময়মনসিংহ মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডাঃচিত্ত রঞ্জন দেবনাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. লুৎফুল হাসানকে আরটি-পিসিআর মেশিন প্রদান বিষয়ে চিঠি দেয়। পরে করোনার ভয়াবহ পরিস্থিতি বিবেচনায় করে বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি এন্ড হাইজিন বিভাগের সম্মতিতে উপাচার্য তাৎক্ষণিক ১টি রিয়েল টাইম-পিসিআর মেশিন প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করেন।

এ বিষয়ে উপাচার্য ড. লুৎফুল হাসান বলেন, দেশের এই ক্রান্তিকালে করোনাভাইরাস শনাক্তকরণ প্রক্রিয়াকে আরও জোরদার করার লক্ষে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় নানা উদ্যোগ নিলে বাকৃবিও এতে অংশ নিয়েছে। এর অংশ হিসেবে মন্ত্রণালয়ের পক্ষ থেকে বাকৃবির পিসিআর মেশিনটি ময়মনসিংহ মেডিকেল কলেজকে দেওয়ার জন্য অনুরোধ করা হয়। এর পরিপ্রেক্ষিতে দেশের এ ক্রান্তিকালে করোনাভাইরাস শনাক্তকরণের জন্য জনবলসহ রিয়েল টাইম (আরটি) পিসিআর মেশিনটি ও আনুষঙ্গিক যন্ত্রাংশ তাদের কাছে হস্তান্তর করা হয়েছে। প্রয়োজন শেষে মন্ত্রণালয় মেশিনটি আবার বিশ্ববিদ্যালয়ে ফেরত দেবে।

উপাচার্য আরও বলেন ময়মনসিংহ মেডিকেল কলেজে ল্যাব স্থাপনে শুরু থেকেই আমরা টেকনিক্যাল সাপোর্ট দিয়ে আসছি। আমাদের একাধিক অধ্যাপক সেখানে দিন রাত সময় দিচ্ছেন। তিনি বলেন বাংলাদেশ সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী পিসিআর মেশিনটি ময়মনসিংহ মেডিকেল কলেজকে প্রদান করা হয়েছে।

যন্ত্রটি হস্তান্তর অনুষ্ঠানে ময়মনসিংহ মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডাঃ চিত্ত রঞ্জন দেবনাথ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি এন্ড হাইজিন বিভাগের ভারপ্রাপ্ত প্রধান অধ্যাপক ড. মোঃ আব্দুল কাফি একই বিভাগের সহযোগী অধ্যাপক ড.জায়েদুল হাসান, পশু প্রজনন ও কৌলিবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোঃ মুনির হোসেন এবং রেজিস্ট্রার কৃষিবিদ ছাইফুল ইসলাম উপস্থিত ছিলেন।
উল্লেখ্য বিশ্ববিদ্যালয়ে গবাদি ও পোষা প্রাণির শরীরের বিভিন্ন রোগের জীবাণু সনাক্তকরণ এবং ফসলের নতুন জাত উদ্ভাবনসহ ফসলের ডিএনএ-আরএনএ এর সিকোয়েন্স নির্ণয় করতে ওই মেশিন ব্যবহৃত হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com