করোনা ঠেকাতে বিশ্বে প্রথমবারের মতো আয়নযুক্ত মাস্ক তৈরি করল ইরান

করোনা ঠেকাতে বিশ্বে প্রথমবারের মতো আয়নযুক্ত মাস্ক তৈরি করল ইরান

lokaloy24.com

লোকালয় ডেস্কঃ করোনা ঠেকাতে ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিশেষজ্ঞরা বিশ্বে প্রথমবারের মতো আয়নিত ছাঁকনি বা আয়নাইজড ফিল্টার বসান মাস্ক বা মুখোশ তৈরির প্রযুক্তি অর্জন করেছে। পাশাপাশি এর গণউৎপাদন শুরু করেছে।

সংবাদ সংস্থা পার্সটুডের খবরে জানা যায়, ইরান পুরোপুরি নিজস্বভাবে এ প্রযুক্তি অর্জন করেছে এবং ইরানের উৎপাদিত এ মুখোশ বা মাস্কের কোনো প্রতিদ্বন্দ্বী বাজার নেই। এ মুখোশের গণউৎপাদন ব্যবস্থার উদ্বোধন করেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি।

তিনি বলেন, আধুনিক প্রযুক্তিতে তৈরি এ মুখোশ ভাইরাসের বিরুদ্ধে অধিক নিরাপত্তা দেবে। এটি অনেক দীর্ঘ সময় প্রায় ৫০ ঘণ্টা ব্যবহার করা সম্ভব হবে। তুলনামূলকভাবে দামে সস্তা এ মুখোশ। প্রতিদিন ১ লাখ তৈরির সক্ষমতা ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আছে উল্লেখ করে তিনি আরো বলেন, আগামী মাসের মধ্যে এ সক্ষমতা ৫ লাখে পৌঁছাবে।

উল্লেখ্য, সাধারণত সমপরিমাণ ধনাত্মক চার্জ যুক্ত প্রোটন এবং ঋণাত্মক চার্জ যুক্ত ইলেকট্রন থাকায় সব পরমাণুই বিদ্যুৎ আধান বা চার্জ নিরপেক্ষ হয়। ইলেকট্রন গ্রহণ বা অপসারণের মধ্য দিয়ে ইলেকট্রন এবং প্রোটনের এ সমতা নষ্ট হলে পরমাণু ধনাত্মক(+) বা ঋণাত্মক(–) চার্জ যুক্ত হয়। আর পরমাণুর এ অবস্থাকে আয়ন বলা হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com