করোনার মধ্যে ১৪ হাজার কোটি টাকার স্টেডিয়াম বানাচ্ছে চীন

করোনার মধ্যে ১৪ হাজার কোটি টাকার স্টেডিয়াম বানাচ্ছে চীন

lokaloy24.com

লোকালয় ডেস্কঃ  প্রাণঘাতী করোনাভাইরাসের তোপে কাঁপছে পুরো বিশ্ব। এই করোনাভাইরাসের উৎপত্তি হয়েছে এই চীনেই। এখনো করোনাভাইরাস থেকে মুক্তি মিলেনি চীন বা পুরো বিশ্বের। তবে এর মাঝেই হাজার কোটি টাকার স্টেডিয়াম বানাচ্ছে চীন। যা বিশ্বের সবচেয়ে বড় ফুটবল স্টেডিয়াম হতে যাচ্ছে।

চীনের গুয়াংজু এভারগ্রান্দে নির্মাণাধীন স্টেডিয়ামটি তৈরিতে খরচ হবে প্রায় ১ দশমিক ৭ বিলিয়ন ডলার। বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৪ হাজার কোটি টাকা। স্টেডিয়ামটির ধারণ ক্ষমতা হবে প্রায় ১ লাখ। ইতোমধ্যে যা তৈরির কাজ শুরু হয়ে গেছে। স্টেডিয়ামটি তৈরি করছে দেশটির সুপার লিগ চ্যাম্পিয়ন ক্লাব গুয়াংজু।

গুয়াংজুর বলছে, এই স্টেডিয়ামটি দেখতে হবে ‘পদ্ম ফুলের’-এর মতো। ২০২২ সালের শেষ নাগাদ এর নির্মাণ কাজ শেষ হবে জানায় তারা।

এভারগ্রান্দে রিয়াল এস্টেটের সভাপতি বলেন, ‘বিশ্বমানের স্টেডিয়ামের স্থাপত্য সিডনির অপেরা হাউজ এবং দুবাইয়ের বুর্জ খলিফার সঙ্গে তুলনা করা হবে। আমরা এটিকে বিশ্বের কাছে তুলে ধরতে বড় ধরনের পরিকল্পনা নিয়ে নেমেছি।’

ধারণক্ষমতায় বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়াম হলো বার্সেলোনার ন্যু’ক্যাম্প। ৯৯ হাজার কিছুটা বেশি ধারণক্ষতা সম্পন্ন ঐ স্টেডিয়ামে। গুয়াংজুর স্টেডিয়াম তৈরি করে ন্যু’ক্যাম্পকে ছাড়িয়ে যাবে তারা।

সব স্টেডিয়ামের মতো এতেও থাকবে প্রেস বক্স, খেলোয়াড়দের উন্নত ড্রেসিং রুমসহ আরও অনেক প্রয়োজনীয় ব্যবস্থা। ভিভিআইপিদেরদের জন্য ব্যক্তিগত ১৬ টি ও ভিআইপিদের জন্য ১৫২টি কামরা বানানো হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com