সংবাদ শিরোনাম :
করোনার মধ্যেই ইসরায়েলে হাজারো মানুষের বিক্ষোভ

করোনার মধ্যেই ইসরায়েলে হাজারো মানুষের বিক্ষোভ

lokaloy24.com

লোকালয় ডেস্কঃ  করোনাভাইরাস মহামারি আতঙ্কের মধ্যেই ইসরায়েলে সরকারবিরোধী বিক্ষোভে নেমেছেন হাজারো মানুষ।

শনিবার দেশটির রাজধানী তেল আবিবের রবিন স্কয়ারে এ বিক্ষোভ সমাবেশ চলে বলে জানিয়েছে সংবাদ সংস্থা আনাদুলু এজেন্সি।

জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্যমতে, ইসরয়েলে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১৫ হাজার ৩৯৮ জন। মারা গেছেন অন্তত ১৯৯ জন। করোনা প্রতিরোধে দেশজুড়ে জরুরি স্বাস্থ্য সতর্কতা জারি রয়েছে সেখানে। তবে এর মধ্যেও ‘গণতন্ত্র রক্ষায়’ রাস্তায় নেমেছেন হাজারো মানুষ।

এদিন বিক্ষোভকারীরা সারিবদ্ধভাবে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে দাঁড়ান। মুখে মাস্ক ও হাতে ইসরায়েলের পতাকা নিয়ে ঐক্যবদ্ধ সরকার গঠনের বিরুদ্ধে তুমুল বিক্ষোভ করেন তারা।

গত সোমবার করোনা পরিস্থিতি মোকাবিলায় সাবেক সেনাপ্রধান বেনি গান্টজের নেতৃত্বাধীন ব্লু অ্যান্ড হোয়াইট পার্টির সঙ্গে ক্ষমতা ভাগাভাগি করে ঐক্যের সরকার গঠনের চুক্তি করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। এই চুক্তির ফলে দুর্নীতির অভিযোগে অভিযুক্ত নেতানিয়াহুই আবারও ক্ষমতার চেয়ারে বসছেন।

বিক্ষোভকারীরা বলছেন, ঐক্যের সরকারের ফলে বিচারক ও আইনি কর্মকর্তা নিয়োগে বেঞ্জামিন নেতানিয়াহুর ক্ষমতা বৃদ্ধি পাচ্ছে। ফলে তিনি প্রভাব খাটিয়ে তার বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগ থেকে সহজেই মুক্তি পেয়ে যাবেন এবং এতে গণতান্ত্রিক ব্যবস্থা ধ্বংস হয়ে যাবে।

আগামী মাসেই নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতি, প্রতারণা ও ঘুষগ্রহণের অভিযোগের শুনানির দিন ধার্য রয়েছে। যদিও তিনি বরাবরই এসব অভিযোগ অস্বীকার করেছেন।

ঐক্যের সরকার গঠনের চুক্তির ফলে অ্যাটর্নি জেনারেল ও প্রসিকিউটর নিয়োগে দুই রাজনৈতিক দলের কাছ থেকে আগে অনুমোদন নিতে হবে। পাশাপাশি, যেসব কর্মকর্তার হাতে নেতানিয়াহুর আইনি ভাগ্য দুলছে, তাদের সিদ্ধান্তেও ভেটো দেয়ার ক্ষমতা পাচ্ছেন ইসারেয়েলি প্রধানমন্ত্রী।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com