কবি শামসুর রাহমানের জন্মদিন অাজ

কবি শামসুর রাহমানের জন্মদিন অাজ

কবি শামসুর রাহমানের জন্মদিন অাজ
কবি শামসুর রাহমানের জন্মদিন অাজ

লোকালয় ডেস্কঃ  কবি শামসুর রাহমানের জন্মদিন আজ মঙ্গলবার(২৩ অক্টোবর)। ১৯২৯ সালের এ দিনে পুরান ঢাকার মাহুতটুলিতে জন্মগ্রহণ করেন তিনি।

শামসুর রাহমানের জীবনের বড় অংশজুড়ে ছিল কবিতা। পুরান ঢাকায় বেড়ে ওঠার কারণে নগর জীবনের নানা অনুষঙ্গ ও প্রকরণ কবিতায় তুলে আনতে সক্ষম হন তিনি।

১৯৬০ সালে প্রকাশিত হয় তার কাব্যগ্রন্থ ‘প্রথম গান দ্বিতীয় মৃত্যুর আগে’। কবির নিমগ্ন অন্তর্গত বোধ ও ভাবনার জগতের অপূর্ব রূপায়ণ ছিল এ কাব্যগ্রন্থে।

ষাটের দশকে প্রকাশিত কবির উল্লেখযোগ্য কাব্যগ্রন্থগুলোর মধ্যে রয়েছে ‘রৌদ্র করোটিতে’, ‘বিধ্বস্ত নীলিমা’, ‘নিরালোকে দিব্যরথ’, ‘আমি অনাহারী’ ইত্যাদি।

কবিতায় শামসুর রাহমান সমকালীন ঘটনাপ্রবাহের সঙ্গে চিরকালীনতার অনুভূতির প্রকাশ ঘটিয়েছেন। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ওপর লিখিত তার দুটি কবিতা ‘স্বাধীনতা তুমি’ এবং ‘তোমাকে পাওয়ার জন্য হে স্বাধীনতা’ একইসঙ্গে পাঠক ও বোদ্ধাদের কাছে ব্যাপক জনপ্রিয় ও সমাদৃত হয়। তিনি রচনা করেন অজস্র অনবদ্য কবিতা।

সত্তরের নভেম্বরে ভয়াল জলোচ্ছ্বাসের পর মওলানা ভাসানীর পল্টনের ঐতিহাসিক জনসভার পটভূমিতে রচিত ‘সফেদ পাঞ্জাবি’, তারও আগে ‘বর্ণমালা আমার দুঃখিনী বর্ণমালা’, ‘গেরিলা’, ‘কাক’ ইত্যাদি কবিতায় উচ্চারিত হয়েছে এদেশের কোটি মানুষের কণ্ঠধ্বনি। ঊনসত্তরের গণঅভ্যুত্থানে জীবন বিসর্জন দেয়া আসাদকে নিয়ে লিখেছেন ‘আসাদের শার্ট’ কবিতাটি। সামরিক স্বৈরাচারের বিরুদ্ধে লিখেছেন ‘উদ্ভট উটের পিঠে চলেছে স্বদেশ’।

সাংবাদিকতা পেশায় দীর্ঘ সময় কাটান শামসুর রাহমান। পঞ্চাশের দশকের শেষদিকে ‘মর্নিং নিউজে’ সাংবাদিকতার মাধ্যমে পেশাগত জীবনে প্রবেশ করেন। এরপর দৈনিক বাংলাসহ অনেক পত্রিকা ও ম্যাগাজিনে কাজ করেন। শামসুর রাহমান স্বাধীনতা পুরস্কার, একুশে পদক, বাংলা একাডেমী পুরস্কার, আদমজী পুরস্কার, আনন্দ পুরস্কার, জীবনানন্দ পুরস্কারসহ অসংখ্য পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন। রবীন্দ্রভারতী ও যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে তাকে সম্মানসূচক ডি-লিট উপাধি দেয়া হয়।

২০০৬ সালের ১৭ আগস্ট ৭৭ বছর বয়সে বাংলাদেশ ও আধুনিক বাংলা কবিতার অন্যতম প্রধান এ কবি না ফেরার দেশে চলে যান।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

 
Desing & Developed BY ThemesBazar.Com