কবি পাগলা কানাইয়ের ২০৮তম জন্মজয়ন্তী

কবি পাগলা কানাইয়ের ২০৮তম জন্মজয়ন্তী

কবি পাগলা কানাইয়ের ২০৮তম জন্মজয়ন্তী
কবি পাগলা কানাইয়ের ২০৮তম জন্মজয়ন্তী

শিক্ষাঙ্গন ডেস্কঃ ‘জিন্দা দেহে মুরদা বসন, থাকতে কেন পরনা/ মন তুমি মরার ভাব জান না/ মরার আগে না মরিলে পরে কিছুই হবে না।’ এমন শত শত গানের রচয়িতা মরমী কবি পাগলা কানাইয়ের ২০৮তম জন্মজয়ন্তী আজ শুক্রবার। এ উপলক্ষে কবির মাজার প্রাঙ্গণে আয়োজন করা হয়েছে ৩ দিনব্যাপী অনুষ্ঠান।

শুক্রবার (৯ মার্চ) দুপুর ১২টার দিকে কবির মাজারে পুষ্পমাল্য অর্পণের মধ্যদিয়ে ৩ দিনব্যাপী এ অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। পুষ্পমাল্য অর্পণের পর অনুষ্ঠিত হয় আলোচনা সভা। এসময় জেলা প্রশাসক জাকির হোসেন, জেলা পরিষদ সচিব রেজাই রাফিন সরকার, পাগলা কানাই স্মৃতি সংরক্ষণ সংসদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুর রশিদসহ এলাকাবাসী উপস্থিত ছিলেন।

পাগলা কানাই স্মৃতি সংরক্ষণ সংসদের সাধারণ সম্পাদক আব্দুর রশীদ জানান, কর্মসূচির মধ্যে প্রথম দিনে কবির মাজারে পুষ্পমাল্য অপর্ণ, মিলাদ মাহফিল, লাঠিখেলা, চিত্রাঙ্কণ প্রতিযোগিতা, আলোচনা সভা ও লোকসঙ্গীত অনুষ্ঠান। দ্বিতীয় দিনের অনুষ্ঠানে রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান, লোক সঙ্গীত ও নাটক। শেষ দিন আগামী ১১ মার্চ শনিবার রয়েছে কৌতুক, সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভা ও পালাগানের প্রতিযোগিতা।

উল্লেখ্য, লোকসাধক ও মরমী সঙ্গীতজ্ঞ পাগলা কানাই ঝিনাইদহ সদর উপজেলার বেড়বাড়ি গ্রামে বাংলা ১২১৬ সালের ২৫ ফাল্গুন জন্ম এবং বাংলা ১২৯৬ সালের ২৮ আষাঢ় মৃত্যুবরণ করেন। নিরক্ষর হলেও তার স্মৃতি, মেধা ছিল প্রখর। তিনি সঙ্গীতে ইসলাম ধর্মের তত্ত্বকে প্রচার করেছেন তেমনি হিন্দু পুরাণ, রামায়ণ ও মহাভারত থেকেও নানা উপমার প্রয়োগ ঘটিয়েছেন। এ কারণেই তার গান সার্বজনীনতা লাভ করে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com