এবার ১০ বছরের জন্য নিষিদ্ধ হলেন তিনি

এবার ১০ বছরের জন্য নিষিদ্ধ হলেন তিনি

খেলাধুলা ডেস্ক: এক বছরের নিষেধাজ্ঞার শাস্তি ভোগ করেছিলেন পাকিস্তানের ক্রিকেটার নাসির জামশেদ। তবু ক্রিকেটে ফেরা হলো না তার। নতুন করে দশ বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন তিনি। শুক্রবার জামশেদকে এই শাস্তি শুনিয়ে দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) তিন সদস্য বিশিষ্ট স্বাধীন দুর্নীতি দমন ট্রাইব্যুনাল।

গত দুই বছরের মধ্যে এ নিয়ে দ্বিতীয়বার ম্যাচ ফিক্সিংয়ের দায়ে শাস্তি পেলেন জামশেদ। তার বিরুদ্ধে সাতটি অভিযোগের পাঁচটিরই প্রমাণ পেয়েছে পিসিবির দুর্নীতি দমন কমিশন। যে কারণে সব ধরণের ক্রিকেট থেকে এক দশকের নিষেধাজ্ঞা পেতে হলো পাকিস্তানি খেলোয়াড়কে।

প্রথমবার নিষিদ্ধ হলেও ক্রিকেটে ফেরার একটা আশা ছিল জামশেদের। কিন্তু নতুন শাস্তি যোগ হওয়ায় কার্যত শেষ হয়ে গেল পাকিস্তানি ক্রিকেটারের ক্যারিয়ার। তবে এই রায়ের বিরুদ্ধে চাইলে আপিল করতে পারবেন ২৮ বছর বয়সী এই ব্যাটসম্যান।

২০১৭ সালে পাকিস্তান সুপার লিগে (পিএসএল) ম্যাচ গড়পেটার দায়ে ১২ মাসের নিষেধাজ্ঞা পেয়েছিলেন জামশেদ। গত এপ্রিলে শেষ হয়েছিল তার নির্বাসন। তবে শাস্তি শেষ হলেও তার বিরুদ্ধে আরো কয়েকটা অভিযোগের বিচার চলমান ছিল। তবে শুরু থেকেই নিজেকে নির্দোষ দাবি করে আসছেন জামশেদ।

কিন্তু পিসিবি জানিয়েছে- পিএসএলের ম্যাচ গড়পেটার মূল হোতা ছিলেন জামশেদ। নিজে ফিক্সিং করার পাশাপাশি অন্যান্য ক্রিকেটারদের বিভিন্ন সময় প্রলোভন দেখাতেন বাঁ-হাতি ব্যাটসম্যান। এ ছাড়া ক্রিকেটারদের সঙ্গে জুয়াড়িদের যোগাযোগের ব্যবস্থা করে দিতেন তিনি।

পিএসএলে ফিক্সিংয়ের দায়ে নিষিদ্ধ হওয়া তিনিই প্রথম ক্রিকেটার নন। তার মতো আরো পাঁচজন ম্যাচ ফিক্সিংয়ের দায়ে শাস্তি পেয়েছেন। শাহজাইব হাসান, মোহাম্মদ নওয়াজ, খালিদ লতিফ, মোহাম্মদ ইরফান ও শারজিল খান বিভিন্ন মেয়াদে শাস্তি পেয়েছেন। তবে সবচেয়ে বড় শাস্তিটা জামশেদই পেলেন।

অথচ আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের শুরুটা কী দুর্দান্তই না ছিল জামশেদের। টানা দুই ওয়ানডেতে তুলে নিয়েছেন শতক। কিন্তু ধীরে ধীরে তিনি হারিয়ে গেছেন চোটের গ্রাসে। এরপর পাকিস্তান দলে ফিরলেও আগের মতো ঠিক চেনা ছন্দ খুঁজে পাননি তিনি।

নিষিদ্ধ হওয়ার আগে পাকিস্তানের জার্সিতে দুইটি টেস্ট ম্যাচ খেলেছিলেন জামশেদ। ৪৮ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে তার সেঞ্চুরি তিনটি। এ ছাড়া ১৮ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন এই বাঁ-হাতি ব্যাটসম্যান।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

 
Desing & Developed BY ThemesBazar.Com