এবার ভোট কেন্দ্র থেকে সরাসরি সম্প্রচার নিষিদ্ধ!

এবার ভোট কেন্দ্র থেকে সরাসরি সম্প্রচার নিষিদ্ধ!

এবার ভোট কেন্দ্র থেকে সরাসরি সম্প্রচার নিষিদ্ধ!
এবার ভোট কেন্দ্র থেকে সরাসরি সম্প্রচার নিষিদ্ধ!

লোকালয় ডেস্কঃ একাদশ সংসদ নির্বাচনে গণমাধ্যমকে নিয়ন্ত্রণ করতে চায় নির্বাচন কমিশন (ইসি)। এজন্য ভোট কেন্দ্র থেকে সংবাদ মাধ্যমগুলোকে সরাসরি সম্প্রচার বন্ধের নির্দেশনা দেওয়া হয়েছে। রির্টানিং অফিসারদের এ নির্দেশনা দেন নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম।

রফিকুল ইসলাম বলেন, সাংবাদিকরে ব্যাপারে আমাদের একটা নীতিমালা আছে সেই নীতিমালা অনুসারে উনারা ভোটকেন্দ্রের ভেতরে ঢুকতে পারবেন অল্প সময়ের জন্য। ছবিও নিতে পারবেন। তবে কেউ সরিসরি সম্প্রচার করতে পারবেন না।

রিটার্নিং অফিসারের কাছে ৯টি শর্ত দিয়ে পাঠানো নির্দেশনায় বলা হয়, প্রিজাইডিং অফিসারের অনুমতি ছাড়া কোনো ভোটকক্ষে প্রবেশ করা যাবে না; এক সঙ্গে ৫ জনের বেশি সাংবাদিক প্রবেশ করতে পারবে না; ১০ মিনিটের বেশি কেন্দ্রে অবস্থান করতে পারবে না; ভোটকক্ষে নির্বাচনী কর্মকর্তাসহ কারো সঙ্গে আলাপ করতে পারবে না; সাংবাদিকগণ নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাজে হস্তক্ষেপ করতে পারবে না; কোনো প্রকার নির্বাচনী উপকরণ স্পর্শ বা অপসারণ করা থেকে বিরত থাকতে হবে; প্রার্থী বা রাজনৈতিক দলের পক্ষে বা বিপক্ষে কোনো ধরনের কর্মকাণ্ড হতে বিরত থাকতে হবে; সংবিধান, নির্বাচনী আইন ও বিধিবিধান মেনে চলতে হবে এবং সাংবাদিককে পরিচয়পত্রের উল্টো পিঠের সকল নির্দেশনা মেনে চলতে হবে।

এ নির্দেশনা জারির পর স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জারি করা পত্রে বলা হয়েছে, রিটার্নিং অফিসারের অনুমতি ছাড়া ভোটকেন্দ্রে কোনো প্রিজাইডিং অফিসার সাংবাদিকদের সঙ্গে কথা বলতে পারবেন না।

এদিকে এ ধরণের পদক্ষেপে বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে গণমাধ্যম কর্মীদের মাঝে। তারা বলছেন, সুষ্ঠু নির্বাচনে সহায়ক ভূমিকা পালন করেন গণমাধ্যম কর্মীরা। রাজনৈতিক দল, প্রার্থী ও ভোটারদের উদ্দেশে কমিশনের বার্তা মিডিয়ার মাধ্যমে প্রকাশ করা হয়। এ ধরনের পদক্ষেপ ইসির উপর মানুষের নেতিবাচক মনোভাব সৃষ্টি করবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com