এক মাসে ওজন কমান ৫ কেজি!

এক মাসে ওজন কমান ৫ কেজি!

এক মাসে ওজন কমান ৫ কেজি!
এক মাসে ওজন কমান ৫ কেজি!

লোকালয় ডেস্কঃ এক মাসে ওজন কমান ৫ কেজি(!) সাবধান_ এই ধরনের প্রলোভনে। একটি মানুষের ওজন নানা কারণে বেড়ে যেতে পারে। আবার বাংলাদেশের বেশির ভাগ মানুষের ওজন , খাওয়া আর ভুল জীবনযাত্রার জন্য বেড়ে যেতে দেখা যায়।

আমরা সমাজে যারা দায়িত্বশীল বা এই পেশায় আছি তারা ‘এক মাসে ওজন কমান ৫ কেজি’ এই ধরনের অফার সাধারণের জন্য কখনোই দিতে পারিনা। এই ধরনের বিজ্ঞাপনের ফাঁদে কখনোই পা দেবেননা।

ভাবুন, ওজন কমা সম্পুর্ণ নির্ভর করে মানুষের শারীরিক অবস্থা বিশেষ করে মেটাবলিজম বা বিপাকের ওপর, জীবনযাত্রার ওপর, তার মানসিক অবস্থা এমনকি তার সামাজিক অবস্থার ওপরও।

দুজন ব্যক্তি, যাদের একই ওজন তারা যদি একই সাথে একই ডায়েট করে, তারপরও তাদের একমাসে একই ওজন নাও কমতে পারে। কেননা একই ওজন থাকলেও তাদের বডি ফ্যাট পারসেন্ট, ফ্রি ফ্যাট ম্যাস(free fat mass in kg), বডি ওয়াটার  ( total ECF and ICF water), ম্যাসেল ম্যাস( Muscle mass), ট্রাংক ফ্যাট  ( trunk fat) , বডি সেপ  ( body shape / frame), হাড়ের ওজন  ইত্যাদি ভিন্ন। তাই একই ডায়েট এ একই হারে ওজন কমা অসম্ভব ।

ভেবে দেখুন,  যখন কোনো অসুখের জন্য এন্টিবায়োটিক খেতে হয়, তখন কারো দুই দিনে সুস্থ অনুভব হয় আবার কারো তিন দিনে। তাই বলে কোনো ডাক্তার বা ওষুধ কম্পানি অফার দেয়না যে,  এই এন্টিবায়োটিক এ দুই দিনে ভালো হওয়া যায়।

ওজন কমাবার নামে নানা অফারগুলো  নিরুপায় মানুষগুলো এক দুই বার ট্রাই করে ঠিকই কিন্তু তারপর আবারও ওজন বেড়ে হতাশা গ্রস্ত হয়ে পড়েন। যেমন একদিন ফল, একদিন সবজি,  একদিন মাংস ইত্যাদি ছাড়াও নানা ক্রাশ ডায়েটের প্রতি মানুষ না বুঝে ঝুকে পড়েন। যা শরীরের ক্ষতি করে।

এটা করলে ওজন কমবে, এই খাওয়া খেলে ওজন কমবে, এই ওষুধ খেলে ওজন কমবে ….. কখনোই শুধু এসব আপনাকে আপনার গন্তব্যে পৌঁছাবে না। কিছুটা পরিবর্তন হলেও স্থায়ী কোনো সমাধান হবেনা। তাই নিজের আত্মবিশ্বসকে বাড়িয়ে, মনস্থির করুন এবং একজন দক্ষ ও এক্সপার্ট ক্লিনিক্যাল ডায়টিশিয়ান এর পরামর্শ নিন। তবে মনে রাখবেন , সফলতার সাথে ওজন কমাতে প্রয়োজন __  Sacrifice, Patience, Discipline.

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

 
Desing & Developed BY ThemesBazar.Com