একাদশে ভর্তির ফল প্রকাশ, দেখবেন যেভাবে

একাদশে ভর্তির ফল প্রকাশ, দেখবেন যেভাবে

একাদশে ভর্তির ফল প্রকাশ, দেখবেন যেভাবে
একাদশে ভর্তির ফল প্রকাশ, দেখবেন যেভাবে

ঢাকা- একাদশ শ্রেণিতে ভর্তিতে প্রথম দফায় আবেদন করা শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হয়েছে। সোমবার (১০ জুন) প্রথম প্রহরে বোর্ডের ওয়েবসাইটে এ ফল প্রকাশ করার কথা থাকলেও নির্ধারিত সময়ের কিছু আগেই রোববার (৯ জুন) রাত ৮টা থেকে ওয়েবসাইট খুলে দেয়া হয়েছে।

ভর্তির তালিকার বিষয়ে বোর্ড সূত্রে জানা গেছে জানান, ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট www.xiclassadmission.gov.bd থেকে ফল দেখার সুযোগ পাচ্ছে ভর্তিচ্ছুরা। সেখানে আবেদনকারীর রোল নম্বর, বোর্ড, পাসের সাল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়েই জানা যাবে কোন্ কলেজে ভর্তির সুযোগ পাচ্ছে সে। কেবল ওয়েবসাইট নয়, মোবাইলের মাধ্যমেও একাদশে ভর্তিচ্ছুদের ফল জানানো হচ্ছে।

আরও জানা গেছে, প্রায় ১৩ লাখ শিক্ষার্থী এই ভর্তি কার্যক্রমের আওতায় আছে। মনোনীত শিক্ষার্থীদের আগামী ১১ থেকে ১৮ জুনের মধ্যে ভর্তি হতে হবে। এই প্রক্রিয়া সম্পন্ন করতে টেলিটক বা মোবাইল ব্যাংকিং রকেট ও শিওর ক্যাশের মাধ্যমে বোর্ডের রেজিস্ট্রেশন ফি ১৯৫ টাকা পরিশোধ করতে হবে। এই প্রক্রিয়ায় ভর্তি নিশ্চিত করতে ব্যর্থ হলে তার মনোনয়ন বাতিল বলে গণ্য হবে। পাশাপাশি তার আবেদনটিও বাতিল হয়ে যাবে।

গত ১২ মে থেকে ২৩ মে পর্যন্ত ভর্তির জন্য অনলাইন ও মোবাইলে এসএমএস করে আবেদনের সুযোগ পায় এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা। একেকজন শিক্ষার্থী অনলাইনে পাঁচ থেকে ১০টি কলেজের জন্য আবেদন করতে পারে।

এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ শিক্ষার্থী অংশ নেয়। সারাদেশে গড় পাসের হার ৮২ দশমিক ২০ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে এক লাখ ৫ হাজার ৫৯৪ শিক্ষার্থী।

ভর্তি নীতিমালা অনুসারে প্রথম ধাপের পর দ্বিতীয় পর্যায়ে আবেদন করা যাবে ১৯ ও ২০ জুন। ২১ জুনই তাদের আবেদনের ফল প্রকাশ করা হবে। তৃতীয় ধাপে আবেদন নেয়া হবে ২৪ জুন। ফল প্রকাশ করা হবে ২৫ জুন। ২৭ থেকে ৩০ জুনের মধ্যে শিক্ষার্থীদের নির্বাচিত কলেজে ভর্তি হতে হবে।

উল্লেখ্য, আগামী ১ জুলাই থেকে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com