উহানের ল্যাব থেকে ভাইরাস ছড়ানোর গুরুত্বপূর্ণ প্রমাণ আছে: পম্পেও

উহানের ল্যাব থেকে ভাইরাস ছড়ানোর গুরুত্বপূর্ণ প্রমাণ আছে: পম্পেও

lokaloy24.com

লেকালয় ডেস্কঃ চীনের গবেষণাগারে করোনাভাইরাসের উৎপত্তি হয়েছে বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে অভিযোগ করেছেন তার পুনরাবৃত্তি করেছেন তার পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

রোববার এবিসি টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে পম্পেও বলেন, আমাদের হাতে অজস্র প্রমাণ আছে যে চীনের উহান শহরের একটি গবেষণাগার থেকেই করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে।

সম্প্রতি মার্কিন গোয়েন্দা সংস্থার একটি রিপোর্ট নিশ্চিত করেছে, ভাইরাসটি মানবসৃষ্ট কিংবা জিনগত নয়। এই রিপোর্টের সঙ্গে পম্পেও একমত হলেও তার দাবি, উহানের ল্যাব থেকে ভাইরাসটি ছড়ানোর গুরুত্বপূর্ণ প্রমাণ আছে।

তিনি বলেছেন, গোয়েন্দারা কী বলেছে সেটা আমি দেখেছি। আমার বিশ্বাস করার কোনো কারণ নেই যে তারা এটা ভুল বলেছে।

এর আগে ট্রাম্প গত বৃহস্পতিবার একই অভিযোগ উত্থাপন করে করোনার ব্যাপারে চীনের গৃহিত নীতির সমালোচনা করেন। ট্রাম্পের ওই বক্তব্যের কয়েক ঘণ্টা আগে আমেরিকার ন্যাশনাল ইন্টেলিজেন্স’র পরিচালকের দফতর এক প্রতিবেদনে করোনাভাইরাসের ‘মানবসৃষ্ট হওয়ার তত্ত্ব’ প্রত্যাখ্যান করে। যুক্তরাষ্ট্রের ১৭টি সামরিক ও বেসামরিক গোয়েন্দা সংস্থা এই দফতরের অধীনে কাজ করে।

এদিকে মার্কিন গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এপি জানিয়েছে, চীন সরকার উহান শহরের করোনা পরিস্থিতির ভয়াবহতা গোপন রেখেছিল এই কারণে যাতে এই সুযোগকে কাজে লাগিয়ে প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী স্টোর করা যায়। চীন সরকার যুক্তরাষ্ট্রের এই অভিযোগকে রাজনৈতিক উদ্দেশপ্রণোদিত উল্লেখ করে তা প্রত্যাখ্যান করেছে। একইসঙ্গে বেইজিং দাবি করছে, করোনাভাইরাস মোকাবিলায় যুক্তরাষ্ট্রের তুলনায় চীন অনেক বেশি সফলতার পরিচয় দিয়েছে।

চীনের সরকারি তথ্য অনুযায়ী দেশটিতে করোনাভাইরাসে মাত্র ৪ হাজার ৬৩৩ মানুষ মারা গেছে। অথচ যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত প্রায় ৬৯ হাজার মানুষ এই রোগে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com