সংবাদ শিরোনাম :
হবিগঞ্জে প্রশাসনের উদ্যোগে বিশ্ব নদী দিবসে বর্ণাঢ্য র‍্যালি অনুষ্ঠিত বালু উত্তোলনে অস্তিত্ব সংকটে নদী : খোয়াই, করাঙ্গী, সুতাং ও ইছামতী হুমকির মুখে পঞ্চগড়ে নৌকাডুবিতে মৃত্যু বেড়ে ৩১ : স্বজনদের আহাজারি শহরে অবৈধভাবে প্যাকেটজাত সরিষার তেল ও নকল বিড়ি মজুদের দায়ে ৫০ হাজার টাকা অর্থদন্ড ৪২টি চোরাই মোবাইলসহ চোরচক্রের মূলহোতা জগলু নবীগঞ্জে আটক মাধবপুরে বিএনপি নেতা কর্মীদের মধ্যে সংঘর্ষ থামাতে গিয়ে ওসিসহ আহত ১০ : আটক ৩ আগামীকাল রামনাথ বিশ্বাসের বসতভিটা দখলমুক্তের দাবিতে সাইকেল র‍্যালি ওয়াশিংটন ডিসি পৌঁছেছেন প্রধানমন্ত্রী ব্রাহ্মণবাড়িয়ার যুবকের ইশাতের ছবি ব্যবহার করে প্রতারণা আটক করেছে ভোলা জেলা সিআইডি যৌতকের টাকা নিয়ে গৃহবধুকে নির্যাতন: নিরাপত্তাহীনতায় ভুগছেন গৃহবধু
ইতিহাস গড়েই দেশে ফিরলেন ওয়াসফিয়া

ইতিহাস গড়েই দেশে ফিরলেন ওয়াসফিয়া

বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ এবং বিপৎসংকুল পর্বতশৃঙ্গ ‘কে-টু’ জয় করা প্রথম বাংলাদেশি ওয়াসফিয়া নাজরীন দেশে ফিরেছেন। তিনি বাংলাদেশের একমাত্র ‘সেভেন সামিট’ জয়ী পর্বতারোহী। ইতিহাস গড়ে ৩৯ বছর বয়সী ওয়াসফিয়া নাজরীন গতকাল নেপালের কাঠমান্ডু থেকে বিমান বাংলাদেশের একটি ফ্লাইটে ঢাকায় ফেরেন। ১৯৫৪ সালের পর কে-টুতে আরোহণ করা ৪০ নারী পর্বতারোহীর একজন তিনি।

দেশে পৌঁছে বনানীতে শেরাটন হোটেলে এক সংবাদ সম্মেলনে আসেন ওয়াসফিয়া নাজরীন। এ সময় দুই মাসব্যাপী কারাকোরাম অভিযানের রোমাঞ্চকর যাত্রা নিয়ে কথা বলেন। এ অভিযানে স্পন্সর করে রেনাটা লিমিটেড। সংবাদ সম্মেলনে ওয়াসফিয়া নাজরীন বলেন, ‘বাংলাদেশ ৪০-এ পা দেওয়ার সময় আমি সেভেন সামিট জয়ের যাত্রা করি। দেশের ৫০ বছরে আমি কে-টু জয় করতে চেয়েছিলাম। এ লক্ষ্যে ১০ বছর ধরে কঠোর পরিশ্রমের মাধ্যমে নিজেকে অভিযানের জন্য তৈরি করেছি। এ সাফল্যের জন্য আমার দলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।’ কে-টুতে আরোহণের অভিজ্ঞতার বিষয়ে তিনি বলেন, ‘সবচেয়ে দুর্গম এ পর্বতে আরোহণের সময় বেশ কয়েকবার পাথরে আঘাত পেয়েছি। প্রতি পদক্ষেপে সেখানে মৃত্যুঝুঁকি রয়েছে! এ কারণে একবারেই কে-টু জয় করে ফিরে আসা অল্প পর্বতারোহীর মধ্যে আমিও একজন।’ কারাকোরাম রেঞ্জের কে-টু পর্বত ৮ হাজার ৬১১ মিটার উঁচু এবং এভারেস্টের চেয়েও দুর্গম এ পর্বতচূড়াটি প্রায় পিরামিডসদৃশ ঢাল। অনিশ্চিত আবহাওয়ার এ ‘স্যাভেজ মাউন্টেন’-এর চূড়ায় এখন পর্যন্ত পা রাখতে পেরেছেন মাত্র ৪০০ পর্বতারোহী। ওয়াসফিয়া নাজরীন ২২ জুলাই তাঁর দলের সঙ্গে কে-টু পর্বতশৃঙ্গে আরোহণ করেন। এ দলের সদস্য মিংমা তেনজি শেরপা, মিংমা ডেভিড শেরপা ও নির্মল পুরজাকে নিয়ে ‘১৪ পিকস’ নামে একটি ডকুমেন্টারি করেছে নেটফ্লিক্স।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com