আমড়ার জেলী

আমড়ার জেলী
আমড়ার জেলী

স্বাদে ভিন্নতা আনতে টক-মিষ্টি আমড়ার জেলি খেতে পারেন পাউরুটির সঙ্গে। শিশুরাও পছন্দ করবে এই জেলি। ছয় মাস পর্যন্ত সংরক্ষণ করে খাওয়া যায় আমড়ার জেলি। জেনে নিন রেসিপি ও সংরক্ষণ পদ্ধতি।

উপকরণ
আমড়া- আধা কেজি
চিনি- পৌনে এক কাপ
সবুজ ফুড কালার- ২ ফোঁটা (ঐচ্ছিক)
লেবুর রস- ১ চা চামচ
ভিনেগার- ১ চা চামচ
প্রস্তুত প্রণালি
প্যানে ৩ কাপ পানি গরম করুন। আমড়ার খোসা ছাড়িয়ে ছোট টুকরা করে পানিতে দিয়ে ঢেকে দিন। মাঝে কয়েকবার নেড়ে দেবেন। আমড়া সেদ্ধ হয়ে গেলে পানিসহ নামিয়ে ছেঁকে নিন। পানি আলাদা করে মেপে রেখে দেবেন। দেড় কাপ পানির জন্য পৌনে এক কাপ চিনির প্রয়োজন হবে।
প্যান চুলায় বসিয়ে দিন। আমরা ছেঁকে রাখা টক পানি ও চিনি দিয়ে দিন। ফুড কালার দিয়ে নেড়ে নিন। মিশ্রণটি ঘন হয়ে আসা পর্যন্ত জ্বাল করুন। অনবরত নাড়তে হবে। লেবুর রস ও ভিনেগার দিয়ে আরও একটি বলক তুলে নিন।
জেলির ঘনত্ব ঠিক আছে কিনা বোঝার জন্য একটি বাটিতে পানি নিন। এক ফোঁটা মিশ্রণ দিয়ে দিন পানিতে। যদি সেটি জমে থাকে। তবে বুঝবেন জেলি তৈরি হয়ে গেছে। চুলা থেকে নামিয়ে কাচের বয়ামে ঢেলে নিন। মুখ বন্ধ করবেন না। ৫ থেকে ৬ ঘণ্টা রেখে দিন জমে যাওয়ার জন্য। জমে গেলে মুখবন্ধ করে রেখে দিন। ৬ মাস পর্যন্ত ফ্রিজে ভালো থাকবে আমড়ার জেলি। ফ্রিজের বাইরে রাখতে চাইলে ২ মাস পর্যন্ত রাখতে পারবেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com