আত্মসমর্পণ করে ইতিহাস সৃষ্টি দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্টের

আত্মসমর্পণ করে ইতিহাস সৃষ্টি দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্টের

http://lokaloy24.com/
http://lokaloy24.com/

আদালতের নির্ধারিত সময়সীমা শেষ হওয়ার আগেই আত্মসমর্পণ করে ইতিহাস সৃষ্টি করলেন দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমা। বুধবার (৭ জুলাই) ঘড়ির কাঁটা রাত ১২টার আগেই দুর্নীতির দায়ে অভিযুক্ত এই নেতা পুলিশের কাছে ধরা দিলেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

 

 

 

জানা যায়, দেশটির কাওয়াজুলু-নাটাল প্রদেশে জ্যাকব জুমার বাড়ির কাছেই একটি কারাগারে তাকে নিয়ে যাওয়া হয়েছে। আদালত অবমাননার দায়ে তার ১৫ মাসের সাজা হয়েছে। সেই সাজা খাটতেই বুধবার আত্মসমর্পণ করলেন জুমা।

 

 

 

দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জুমার ১৫ মাস দণ্ড

 

 

 

দক্ষিণ আফ্রিকার ইতিহাসে এই প্রথম কোনো সাবেক প্রেসিডেন্টের কারাদণ্ডে দণ্ডিত হওয়া ও আত্মসমর্পণের ঘটনা ঘটলো।

 

 

 

২০০৯ থেকে ২০১৮ নয় বছর দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টের পদে ক্ষমতাসীন ছিলেন জ্যাকব জুমা। ক্ষমতায় থাকাকালে রাষ্ট্রের অর্থ লোপাট ও প্রশাসনিক সিদ্ধান্ত গ্রহণে বিশেষ কয়েকজন ব্যবসায়ীকে নিয়মবহির্ভূতভাবে হস্তক্ষেপের সুযোগ করে দেওয়ার অভিযোগ ওঠে তার বিরুদ্ধে।

 

 

 

তবে, ৭৯ বছর বয়সী সাবেক এই প্রেসিডেন্ট বরাবরই এই অভিযোগ অস্বীকার করে গেছেন। এ সম্পর্কে তার বক্তব্য ছিলো, দেশের বিরোধীপক্ষ তার বিরুদ্ধে ষড়যন্ত্রের অংশ হিসেবে এসব মিথ্যা অভিযোগ তুলেছে।

 

 

 

দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জুমার ১৫ মাস দণ্ড

 

 

সম্প্রতি জ্যাকব জুমার বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার আদালতে দুর্নীতির মামলা করা হয়েছে। মামলার তদন্তের অংশ হিসেবে গত ২৯ জুন তাকে আদালতে তলব করা হয়েছিলো। কিন্তু সেদিন আদালতে পৌঁছাতে ব্যর্থ হন জ্যাকব জুমা। স্বাভাবিকভাবেই তখন তার বিরুদ্ধে তখন আদালত অবমননার অভিযোগ আসে। দক্ষিণ আফ্রিকার আদালত তার বিরুদ্ধে আদালত অবমাননার সাজা ঘোষণাসহ অবিলম্বে আত্মসমর্পণের আদেশ দেন।

 

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com