আজ শায়েস্তাগঞ্জ মুক্ত দিবস

আজ শায়েস্তাগঞ্জ মুক্ত দিবস

আজ শায়েস্তাগঞ্জ মুক্ত দিবস
আজ শায়েস্তাগঞ্জ মুক্ত দিবস

শাহ্ মোস্তফা কামাল, শায়েস্তাগঞ্জ (হবিগঞ্জ): আজ শায়েস্তাগঞ্জ মুক্ত দিবস। ১৯৭১ সালের ৮ই ডিসেম্বর শায়েস্তাগঞ্জ এই দিনে মুক্ত হয়। শায়েস্তাগঞ্জ পাকিস্তানী সেনা মুক্ত হয়েছিল। তাই এ দিনটিকে স্মরনীয় করে রাখতে প্রতিবারই নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে দিনটিকে বরন করা হবে। ১৯৭১ সালের ২৫ শে মার্চ কালো রাতে পাক হানাদার বাহিনী কর্তৃক গনহত্যা শুরুর পর পরই স্থানীয় রাজনৈতিক নেতাকর্মীরা সাধারন মানুষের সঙ্গে নিয়ে এখানে গড়ে তুলেন প্রতিরোধ। বৃহত্তর সিলেটের সঙ্গে সারাদেশের যোগাযোগ চরম বিছিন্ন করতে মুজিব বাহীনি উড়িয়ে দেয় শায়েস্তগঞ্জ পুরাতন খোয়াই ব্রীজটি। স্থানে স্থানে রেললাইন ও প্রতিরোধের ব্যবস্থা দেওয়া হয়।

এরই মাঝে ২৯ এপ্রিল বৃহস্পতিবার হঠাৎ করেই পাকিস্তানী হানাদার বাহিনী শায়েস্তাগঞ্জ শহরে এসে উপস্থিত হয় বলে স্থানীয় মুক্তিযোদ্ধারা জানান। দুই দিক থেকে ৭ ঘন্টা যুদ্ধ শেষে পাকিস্তনী সেনা রাজাকার আলবদল দের হঠিয়ে মুক্ত করেন শায়েস্তাগঞ্জ শহর। এখানে অবস্থান নিয়ে তারা সাধারন মানুষের ওপর চালায় নির্মম হত্যাচার। যোগাযোগের জন্য খোয়াই নদীতে ফেরী চালু করে। স্থাপন করে ক্যাম্প। তারা মেরামত করে খোয়াই ব্রীজটি।

প্রত্যক্ষদর্শীদের বিবরণ থেকে জানাযায়, অসংখ্য মানুষকে চোখ বেঁধে বিদ্ধস্ত খোয়াই ব্রীজের উপর থেকে কখনো গুলি করে আবার কখনো হাত, পা বেধেঁ জীবন্ত অবস্থায়ই নদীতে ফেলে দিতো হায়েনার দল।

অবশেষে আসে সেই শোভক্ষণ ১৯৭১ এর ৮ই ডিসেম্বর সিলেটের সর্বত্র যুদ্ধে হবে পাকিস্তানী বাহীনি সড়ক ও রেলপথে শায়েস্তাগঞ্জ হয়ে ঢাকার উদ্দেশ্যে পালাতে থাকে। একই সঙ্গে শায়েস্তাগঞ্জ থেকেও ছটকে পড়ে কুখ্যাত হায়েনার দল। সু-দীর্ঘ নং মাস পরে এলাকার সর্বস্থরের মানুষ বিজয় পতাকা হাতে বেরিয়ে পরে রাস্তায়। গনন বিদায়ী জয় বাংলা শ্লোগানে মুখরিত হয়ে উঠে শায়েস্তাগঞ্জ শহর।

এ ব্যাপারে মুক্তিযোদ্ধা মরহুম মাহতাব আলী ও সাবেক আকবর আলী এ প্রতিনিধিকে জানান, ৮ ডিসেম্বর ও শহর আমরা শত্রুমুক্ত করেছি। উল্লেখ্য শায়েস্তাঞ্জ উপজেলার ৩ নং ওয়ার্ডের পূর্ববড়চর স্কুল প্রাঙ্গনে রয়েছে সিলেট বিভাগের প্রথম দুই শহীদ মুক্তিযোদ্ধার কবর।

তারা হলেন, শহীদ হাফিজ উদ্দিন ও মহফিল হুসেন। এছাড়া দাউদনগর বাজার রেলওয়ে গেইট সংলগ্ন রয়েছে বধ্যভূমি। এ বধ্যভূমিতে ওরা ১১ জন চা শ্রমিককে গনহত্যা করে কবর দিয়ে রাখে। শায়েস্তাগঞ্জ পুরান বাজার রেলওয়ে ব্রীজে অসংখ্য মানুষকে হত্যা করে পাকিস্তানী হানাদার বাহিনী।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com