আজমিরীগঞ্জে ফলদ বৃক্ষ মেলার উদ্বোধন

আজমিরীগঞ্জে ফলদ বৃক্ষ মেলার উদ্বোধন

আজমিরীগঞ্জে ফলদ বৃক্ষ মেলার উদ্বোধন

আজমিরীগঞ্জ প্রতিনিধি : বানিয়াচং-আজমিরীগঞ্জ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সম্পাদক সম্পাদক এডভোকেট মোঃ আব্দুল মজিদ খান বলেছেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার আগে দেশে খাদ্যের অভাব ছিল। বিএনপি-জামায়াত ভাতের পরিবর্তে দেশবাসীকে আলু খাওয়ার পরামর্শ দেয়। কিন্তু দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। বিগত সাড়ে ৯ বছরে আওয়ামী লীগ সরকার দেশের সকল ক্ষেত্রে উন্নতি করেছে। আধুনিক প্রযুক্তি ও গবেষণার মাধ্যমে আমরা এ সফলতা অর্জন করেছি।

 

আমাদের জনসংখ্যা বাড়ছে, কর্ষিত জমির পরিমান কমেছে। তারপরও বাংলাদেশ কৃষিক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রাখছে। তকাল সকালে আজমিরীগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজিত ফলদ বৃক্ষ মেলা উদ্বোধন উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি শেষে আলোচনা সভার প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি আরও বলেছেন আগে ফলসহ বিভিন্ন ফসলের স্টক বিদেশ থেকে আনা হতো এখন আমরা নিজেরাই তৈরি করছি। এটা সম্ভব হয়েছে আমাদের গবেষণা ও আধুনিক প্রযুক্তি গ্রহণের কারণে। খাদ্যে পুষ্টির বিষয় বিশেষ নজর দেয়ার বিষয় উল্লেখ করে সংসদ সদস্য বলেন, আমাদের দেশে এখনো যথেষ্ট পুষ্টির অভাব রয়েছে। আমাদের নতুন প্রজন্ম তাদের উদ্ভাবনী প্রযুক্তি দিয়ে এ পুষ্টি চাহিদা পূরণ করবে। আমরা আস্তে আস্তে উন্নত রাষ্ট্রে পরিণত হচ্ছি, আমরা আমাদের খাদ্যে ও ফলে স্বয়ংসম্পূর্ণতা বজায় রেখেই এগিয়ে যাব। আমাদের প্রচলিত ফলের উন্নয়নের মাধ্যমে ফলের সরবরাহ সারা বছর নিশ্চিতকরণে কৃষির অগ্রযাত্রাকে অব্যাহত রাখার জন্য সকলের প্রতি আহ্বান জানান।

 

তিনি আরও বলেন, আমরা আম উৎপাদনে সপ্তম ও পেয়ার উৎপাদনে বিশ্বে অষ্টম স্থানে আছি। অন্যান্য ফলের ক্ষেত্রে আমাদের বিশেষ গুরুত্ব দিতে হবে। বিশেষ করে লিচুর দীর্ঘ জীবনকালের জাত উদ্ভাবনের বিষয়ে গবেষকদের প্রতি আহবান জানান। তিনি আরও বলেন, আমরা দেশের চল্লিশ ভাগ ফলের উৎপাদন ৮ মাসব্যাপী করতে সক্ষম হয়েছি। যা আগে ছিল মাত্র ৪ মাসব্যাপী। দেশের ফলের উৎপাদন আরও বাড়াতে প্রযুক্তির দিকে আমাদের বেশি নজর দিতে হবে। আওয়ামী লীগ সরকার কৃষি বান্ধব সরকার এ সরকারের আমলে কৃষি যোগাযোগ শিক্ষা স্বাস্থ্য বিদ্যুতায়ন সহ সার্বিক বিষয়ে অভূতপূর্ন উন্নয়ন হয়েছে। এতো উন্নয়ন সম্ভব হয়েছে জননেত্রী শেখ হাসিনা সরকার থাকার কারণে। এই উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আগামী জাতীয় সংসদ নির্বাচনে সবাই ঐক্যবদ্ধভাবে নৌকায় ভোট দিয়ে জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার আহ্বান জানান।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু কাঁঠালকে জাতীয় ফল হিসেবে ঘোষণা করেছিলেন। কাঁঠাল এমন একটি ফল, যার কোনো অংশই ফেলানো যায় না। সকাল ১০টায় আজমিরীগঞ্জ উপজেলার প্রধান সড়কে এক বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করা হয়। র‌্যালি শেষে অতিথিবৃন্দদের সাথে নিয়ে ফলদ বৃক্ষ রোপণ পক্ষ ও জাতীয় ফল প্রদর্শনী উদ্বোধন করেন এবং স্টল পরিদর্শন করেন। আজমিরীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার দেবাংশু কুমার সিংহ ‘র সভাপতিত্বে উপজেলা কৃষি অফিসার সফিকুল ইসলামের পরিচালনায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন আজমিরীগঞ্জ উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান রোকশানা আক্তার শিখা, জেলা পরিষদের সদস্য নজমুল হাসান, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মনোয়ার আলী, শিবপাশা ইউনিয়নের চেয়ারম্যান মোঃ আলী আমজদ তালুকদার আজমিরীগঞ্জ সদর ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল কদ্দুছ সেন, সাবেক চেয়ারম্যান উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি তকছির মিয়া, আব্দুল কাদির শামছু প্রমুখ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com