আজমিরীগঞ্জে একাদশে ভর্তিতে অতিরিক্ত ফি আদায় ।

আজমিরীগঞ্জে একাদশে ভর্তিতে অতিরিক্ত ফি আদায় ।

আজমিরীগঞ্জে একাদশে ভর্তিতে অতিরিক্ত ফি আদায়!

লোকালয় ডেস্কঃ আজমিরীগঞ্জ উপজেলা সদরের আজমিরীগঞ্জ সরকারি ডিগ্রি কলেজে ২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির ভর্তি বাবদ শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ফি আদায় করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। জানা গেছে, কলেজ কর্তৃপক্ষ ভর্তি ফি আদায়ে শিক্ষাবোর্ডের নির্দেশনা না মেনে ২ হাজার ৭৪০ টাকা পর্যন্ত আদায় করছে।

 

শিক্ষাবোর্ডের নির্দশনা অনুযায়ী একাদশ শ্রেণির শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে উপজেলা সদরে ১০০০, জেলা সদরে ২০০০ ও বিভাগীয় শহরে ৩০০০ টাকা নেওয়ার নির্দেশনা রয়েছে। এর বেশি নিলে কেন বেশি নেওয়া হলো তা ব্যাখ্যা করতে হবে। অথচ আজমিরীগঞ্জ সরকারি ডিগ্রি কলেজে একাদশ শ্রেণিতে ভর্তি বাবদ মানবিক ও বাণিজ্য শাখায় ভর্তি ফি ২ হাজার ৫৪০ টাকা ও বিজ্ঞানে ২ হাজার ৭৪০ টাকা নেওয়ার অভিযোগ উঠেছে । এতে আজমিরীগঞ্জ ডিগ্রি কলেজের সুনাম নষ্ট হচ্ছে বলে জানিয়েছেন এলাকাবাসী। ১৯৯৩ সালে প্রতিষ্ঠিত হয় আজমিরীগঞ্জ সরকারি ডিগ্রি কলেজ। গত ২০১৮ সালের ৮ আগস্ট জাতীয়করণ হয় কলেজটি।

 

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন শিক্ষার্থীর অভিবাবকরা জানান, আবুল এন্টারপ্রাইজ এবং নিতাই টেলিকম নামের দু’টি বিকাশ এবং শিউর ক্যাশ এজেন্টের মাধ্যমে ভর্তি ফি ২৫০০ এবং ২৭০০ টাকা জমা দিয়েছেন তারা। সঙ্গে বিকাশ ও শিউর ক্যাশ ফি বাবদ এজেন্টদের দিয়েছেন আরও ৪০ টাকা করে।

 

এ ব্যাপারে জানার জন্য আজমিরীগঞ্জ সরকারি ডিগ্রি কলেজের অধ্যক্ষ শামসুল আলমের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, মানবিক ও বাণিজ্য শাখায় ২৫০০ এবং বিজ্ঞান শাখায় ২৭০০ টাকা করে সরকারি নিয়ম মেনেই ফি নেওয়া হচ্ছে। তবে প্রতিষ্ঠানটিতে সরকারি শিক্ষক, কর্মচারী ছাড়াও অনেক বেসরকারি শিক্ষক ও কর্মচারী থাকায় তাদের বেতনের জন্য আমরা এই টাকা নিচ্ছি।

 

জানা গেছে, জাতীয়করণের পরে পূর্বের কলেজ কমিটি বিলুপ্তির পর এখন পর্যন্ত নেই কোনো কলেজ পরিচালনা কমিটি। কেন এখন পর্যন্ত কলেজ পরিচালনা কমিটি হচ্ছে না তাও জানেন না কেউ।

 

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) উত্তম কুমার দাশ জানান, সরকারি পরিপত্র মোতাবেক একাদশে ভর্তি ফি নিতে হবে সরকারি নির্দেশনা অনুযায়ী। উক্ত ভর্তি ফি’র বেশি নিলে কেন বেশি নেওয়া হচ্ছে তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানাতে হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com