আইপিএল নিলামে যুক্তরাষ্ট্রের ক্রিকেটার!

আইপিএল নিলামে যুক্তরাষ্ট্রের ক্রিকেটার!

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) মানেই বিশেষ কিছু। প্রতিবারই চেষ্টা থাকে আগের প্রতিটি আসরকে ছাড়িয়ে যাওয়ার। এবারের আইপিএলও তার ব্যতিক্রম নয়। শুধু তাই নয়, এবারের আইপিএল ভাঙতে চলেছে অতীতের সব রেকর্ড।

৪ এপ্রিল থেকে শুরু হবে একাদশতম আইপিএলের আসর। তার আগে আগামী ২৭ এবং ২৮ জানুয়ারি ভারতের বেঙ্গালুরুতে অনুষ্ঠিত হবে আইপিএলের খেলোয়াড় নিলাম। ভারতীয় এবং বিদেশি ক্রিকেটার মিলিয়ে এবার ১১২২জন ক্রিকেটারকে রেজিস্ট্রেশন করা হয়েছে। অর্থ্যাৎ একাদশতম আইপিএল নিলামে এবার এক হাজার ১শ’রও বেশি ক্রিকেটারের ভাগ্য নির্ধারণ হতে চলেছে।

শুক্রবারই আইপিএল নিলামের রেজিট্রেশন শেষ হওয়ার পর জানা গেলো মোট ১১২২ জন ক্রিকেটারের নাম তালিকাভুক্ত করা হয়েছে। যেখানে সবথেকে চমক হিসাবে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের খেলোয়ারের নাম। ১১২২ ক্রিকেটারের তালিকা ইতোমধ্যেই আইপিএলের আট ফ্যাঞ্চাইজির কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে। এবার মোট ৮টি ফ্রাঞ্চাইজি অংশ নিচ্ছে। তিন বছর পর ফিরে এসেছে চেন্নাই সুপার কিংস এবং রাজস্থান রয়্যালস। নিলামের তালিকায় আগের ১০ আসরে আইপিএলে খেলা ২৮১ জন ক্রিকেটারের সঙ্গে রয়েছেন নতুন আরও ৮৩৮ জন ক্রিকেটার। ১১২২ ক্রিকেটারের মধ্যে ভারতের স্থানীয়ই রয়েছেন ৭৭৮ জন। আইসিসির সহযোগী দেশগুলো থেকে নেয়া হয়েছে মাত্র তিন ক্রিকেটারকে।

কোন দেশ থেকে নিলামে ক’জন
অস্ট্রেলিয়া-৫৮, দক্ষিণ আফ্রিকা-৫৭, ওয়েস্ট ইন্ডিজ-৩৯, শ্রীলঙ্কা-৩৯, নিউজিল্যান্ড-৩০, ইংল্যান্ড-২৬, আফগানিস্তান-১৩, বাংলাদেশ-৮, জিম্বাবুয়ে-৭, মার্কিন যুক্তরাষ্ট্র-২, আয়ারল্যান্ড-২ এবং স্কটল্যান্ড-১।

নিলামে অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের মধ্যে গ্লেন ম্যাক্সওয়েল, অলরাউন্ডার শেন ওয়াটসন, মিচেল জনসন বড় অঙ্ক দান মারতে পারেন বলে মনে করা হচ্ছে। অন্যদিকে দক্ষিণ আফ্রিকান ক্রিকেটারদের মধ্যে নিলাম মাতাতে পারেন হাশিম আমলা, ফ্যাফ ডু’প্লেসি, কুইন্টন ডি’কক, ডেভিড মিলার, মর্নে মর্কেল, কাগিসো রাবাদা।

নিউজিল্যান্ড ক্রিকেটারদের মধ্যে কলিন মুরনো নিলামের সেরা চমক হতে চলেছেন। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজের দুর্দান্ত পারফরম্যান্স করায় কারণেই তাকে নজরে রেখেছে আইপিএল ফ্যাঞ্চাইজিগুলো। কেন উইলিয়ামসন, টম ল্যাথামের মতো ক্রিকাটাররাও বড় দান মারতে পারেন।

নিলাম মঞ্চে ঝড় তুলতে পারেন ভারতীয় স্থানীয়দের মধ্যে গৌতম গম্ভীর, যুবরাজ সিং, অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন, হরভজন সিং, আজিঙ্কা রাহানে, কুলদীপ যাদব, ওপেনার লোকেশ রাহুল, মুরালি বিজয়রা। বিদেশিদের মধ্যে ঝড় তোলার সম্ভাবনা রয়েছে ক্রিস গেইল, বেন স্টোকস, ক্রিস লিন, ইয়ন মরগ্যান, মিচেল স্টার্ক এবং প্যাট কামিন্সরা। ক্যারিবিয়ান ফ্লেভার নিয়ে আসতে পারেন ডোয়াইন ব্র্যাভো, কার্লেস ব্র্যাথওয়েট, এভিন লুইস কিয়বা জ্যাসন হোল্ডাররা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com