অস্কারে যাচ্ছে ‘আলফা’

অস্কারে যাচ্ছে ‘আলফা’

অস্কারে যাচ্ছে ‘আলফা’
অস্কারে যাচ্ছে ‘আলফা’

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সিনেমা ‘গেরিলা’। এটি নির্মাণ করেন নাট্যজন ও মুক্তিযোদ্ধা নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু। এ সিনেমা মুক্তির আট বছর পর এ গুণী নির্মাতা নির্মাণ করেন ‘আলফা’। চলতি বছর প্রেক্ষাগৃহে মুক্তি পায় এটি।

ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ‘আলফা’ সিনেমাটি অস্কারের ৯২তম আসরে ‘বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম’ বিভাগে বাংলাদেশ থেকে প্রতিদ্বন্দ্বিতা করবে। আজ শনিবার দুপুরে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এ সময় অস্কার বাংলাদেশ কমিটির আহ্বায়ক হাবিবুর রহমান খান এ ঘোষণা দেন।

এ সময় আরো উপস্থিত ছিলেন চ্যানেল আই ও ইমপ্রেস টেলিফিল্মের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির সভাপতি খোরশেদ আলম খসরু, চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার প্রমুখ।

বাংলাদেশ ফেডারেশন ফিল্ম সোসাইটির চেয়ারম্যান হাবিবুব রহমান খান জানান, প্রতি বছরের মতো বাছাই কমিটি এবারো অস্কারে পাঠানোর জন্য চলচ্চিত্র আহ্বান করে।  বেশ কিছু সিনেমা জমা পড়েছিল। বাছাই করে ‘আলফা’ সিনেমাটি চূড়ান্ত করা হয়েছে।

ঢাকা শহরের একজন রিকশা পেইন্টারের জীবনের নানা বাঁকের গল্পকে এই সিনেমায় উপজীব্য করা হয়েছে। এতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন নতুন অভিনয়শিল্পী আলমগীর কবির ও দোয়েল ম্যাশ। এ ছাড়াও রয়েছেন, মুস্তাফিজ নূর ইমরান, এটিএম শামসুজ্জামানসহ অনেকে। কাহিনি, চিত্রনাট্যও রচনা করেছেন পরিচালক। সম্পাদনা করেছেন ক্যাথরিন মাসুদ।

২০০৩ সালে তারেক মাসুদ পরিচালিত ‘মাটির ময়না’ সিনেমাটি সেরা বিদশি ভাষার চলচ্চিত্র বিভাগের জন্য অস্কারে পাঠানো হয়েছিল। এরপর দুই বছর কোনো বাংলাদেশি সিনেমা অস্কারে যায়নি। ২০০৬ সাল থেকে প্রতি বছরই বাংলাদেশ থেকে একটি চলচ্চিত্র অস্কারের জন্য পাঠানো হচ্ছে। ২০০৬ থেকে অস্কারে পাঠানো হয়েছে হুমায়ূন আহমেদের ‘শ্যামল ছায়া’, আবু সাইয়ীদের ‘নিরন্তর’ এবং গোলাম রাব্বানী বিপ্লবের ‘স্বপ্নডানায়’, মোস্তফা সরয়ার ফারুকীর ‘থার্ড পার্সন সিঙ্গুলার নাম্বার’। সর্বশেষ ২০১৮ সালে মোস্তফা সরয়ার ফারুকীর ‘ডুব’ চলচ্চিত্রটি অস্কারে পাঠানো হয়।

অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের আয়োজনে ২০২০ সালের ৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে ৯২তম অস্কার অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে ২৪টি শাখায় এ পুরস্কার দেওয়া হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com